বন্ধ ফিলিং স্টেশন চালুর উদ্যোগকে স্বাগত জানিয়েছে এমপি ক্লাব

রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ স্থাপনার (কেপিআইভুক্ত) নিরাপত্তার কথা বিবেচনা করে বন্ধ করে দেওয়া সংসদ ভবন এলাকা সংলগ্ন তালুকদার ফিলিং স্টেশন চালুর উদ্যোগকে স্বাগত জানিয়েছে পার্লামেন্ট মেম্বারস‘ ক্লাব।

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Sept 2020, 06:22 PM
Updated : 17 Sept 2020, 06:27 PM

বৃহস্পতিবার সংসদ ভবনে অনুষ্ঠিত পার্লামেন্ট মেম্বারস‘ ক্লাবের কার্যনির্বাহী কমিটির সভায় দীর্ঘদিন বন্ধ থাকায় পেট্রোল পাম্পটি নতুন করে চালু হওয়ার উদ্যোগকে স্বাগত জানানো হয়েছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

পেট্রল পাম্প চালুর বিষয়টিতে মেম্বারস ক্লাবের সকলে একমত পোষণ করেছেন বলে সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়। 

পেট্রোল পাম্পটি মেম্বারস‘ ক্লাবের সঙ্গে সমন্বয় করে পরিচালিত হবে সভায় উল্লেখ করা হয়। এতে পাশ্ববর্তী এলাকাসহ সকলে উপকৃত হবে সভায় মতামত ব্যক্ত করা হয়।

রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ স্থাপনার (কেপিআইভুক্ত) নিরাপত্তার কথা বিবেচনা করে নবম জাতীয় সংসদের তৎকালীন ‘সংসদ কমিটি’ আসাদগেট এলাকার তালুকদার ফিলিং স্টেশন বন্ধ করে দেওয়ার সুপারিশ করেছিল। তখন ওই কমিটির সভাপতি ছিলেন তৎকালীন প্রধান হুইপ আব্দুস শহীদ।

এরই পরিপ্রেক্ষিতে সংসদ এলাকার ‘নিরাপত্তার হুমকিস্বরূপ’ এ স্টেশনকে বন্ধ করার ব্যবস্থা নিতে সংসদ সচিবালয় থেকে গণপূর্ত অধিদপ্তরকে চিঠি দেওয়া হয়।

আসাদগেইটের পূর্ব পাশে সড়ক সংলগ্ন তালুকদার ফিলিং স্টেশন

২০০৯ সালের ৪ অগাস্ট তালুকদার ফিলিং স্টেশন এক মাসের মধ্যে সরিয়ে নিতে নোটিশ দেয় গণপূর্ত অধিদপ্তর। ওই বছরের ১৭ অগাস্ট ফিলিং স্টেশনের মালিক আমেনা বেগম ওই নোটিশের বৈধতা চ্যালেঞ্জ করে হাই কোর্টে একটি রিট আবেদন করেন।

পরে ২০১০ সালের ২২ জুলাই হাই কোর্ট ডিভিশনের একটি দ্বৈত বেঞ্চ ফিলিং স্টেশন বন্ধে সরকারের নোটিশ বৈধ বলে রায় দেয়।

একইসঙ্গে আদালত আমেনা বেগমের রিট আবেদন খারিজ করে দেয়। এর দুদিন পর ২৪ জুলাই ফিলিং স্টেশনটি বন্ধ করে দেয় গণপূর্ত অধিদপ্তর। তখন থেকে এটি বন্ধ অবস্থায় রয়েছে।

বর্তমান একাদশ জাতীয় সংসদের পার্লামেন্ট মেম্বারস ক্লাব এ ফিলিং স্টেশনটির `প্রফিট শেয়ারিং‘ এর মাধ্যমে নতুন করে চালু চিন্তা করে। পরে সংসদ কমিটি গত বছরের ৪ অক্টোবর এ ফিলিং স্টেশন চালুর সুপারিশ করে।

তালুকদার ফিলিং স্টেশন যখন চালু ছিল, তখন জমির মালিক গণপূর্ত বিভাগ এবং পার্লামেন্ট মেম্বারস ক্লাব এর ভাড়ার একটি অংশ পেত।

বৃহস্পতিবার অনুষ্ঠিত পার্লামেন্ট মেম্বরস্ ক্লাবের কার্যনির্বাহী কমিটির ২য় সভায় কমিটির সভাপতি জাতীয় সংসদের প্রধান হুইপ নূর-ই-আলম চৌধুরী সভাপতিত্ব করেন।

এতে কমিটির সদস্য এবিএম ফজলে করিম চৌধুরী, হুইপ ইকবালুর রহিম, এ বি তাজুল ইসলাম, শামসুল হক চৌধুরী, এনামুল হক, আসম ফিরোজ, কাজী ফিরোজ রশীদ, মনজুর কাদের কোরাইশী, নাহিম রাজ্জাক, মোয়াজ্জেম হোসেন রতন, এ এম নাইমুর রহমান, নাসিমুল আলম চৌধুরী, শফিকুল ইসলাম শিমুল, রাজী মোহাম্মদ ফখরুল, নূর মোহাম্মদ, অপারাজিতা হক, নাহিদ ইজাহার খান, আদিবা আনজুম মিতা ও খাদিজাতুল আনোয়ারা অংশগ্রহণ করেন।