করোনাভাইরাস: কারাগারে সুরক্ষা উপকরণ দিল আইসিআরসি

দেশের কারাগারগুলোতে নভেল করোনাভাইরাসের বিস্তার রোধে সুরক্ষা উপকরণ সরবরাহ শুরু করেছে ইন্টারন্যাশনাল কমিটি অব দ্য রেডক্রস (আইসিআরসি)।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 April 2020, 10:01 AM
Updated : 6 April 2020, 10:01 AM

সোমবার এই সংস্থার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সংক্রামক রোগ বিস্তার ও প্রতিরোধের ক্ষেত্রে কারাগারগুলো ঝুঁকিপূর্ণ অবস্থায় থাকে। জনবহুল কারাগারে স্বাস্থ্যসেবাও অপর্যাপ্ত। কোভিড -১৯ সংক্রমণের একটি ঘটনাও ঘটলে তা দ্রুত কারাগারে অবস্থানরত মানুষের মধ্যে ছড়িয়ে পড়তে পারে। বন্দি ও কারাকর্মীদের সবাইকে একইভাবে ঝুঁকির মুখে ফেলতে পারে।

এসব বিবেচনায় রেখে সারা দেশে ৬৮টি কারাগারের করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে সক্ষমতা বাড়াতে কারা অধিদপ্তর এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সাথে কাজ শুরু করেছে আইসিআরসি।

প্রয়োজনীয় উপকরণের প্রথম ব্যাচ গত ২ এপ্রিল কেরানীগঞ্জে কেন্দ্রীয় কারা কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

এসব উপকরণের মধ্যে রয়েছে ক্লোরিন সলিউশন বানাতে দরকারি ক্লোরিন গ্যাস, মাস্ক, টয়লেট জীবাণুমুক্ত করায় দায়িত্বরতদের জন্য পিপিই, জীবাণুমুক্ত করার উপকরণ ইত্যাদি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রাথমিক পর্যায়ের চিকিৎসা সেবা প্রদান ও স্বাস্থ্য সচেতনতার কমপ্লায়ান্স নিশ্চিত করতে একটি স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি (এসওপি) গ্রহণ করা হবে। বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির (বিডিআরসিএস) স্বেচ্ছাসেবীরা কারাগারের কর্মকর্তা ও কর্মচারীদের প্রশিক্ষণের কাজে যুক্ত হবে।

“পরবর্তীতে নতুন প্রশিক্ষিত কর্মীরা অন্যান্য কর্মচারী, বন্দি ও দর্শনার্থীদের তথ্যগুলো জানাবেন। আশা করা হচ্ছে যে, প্রতিটি কারাগার স্বতন্ত্রভাবেই কোভিড-১৯ সংক্রমণ প্রতিরোধ সম্পর্কিত কর্মপরিকল্পনা বাস্তবায়নে সক্ষম হবে।”

২০১৪ সাল থেকে সরকারের সাথে সম্মিলিতভাবে কারাগারের বন্দিদের জীবনমানের উন্নয়ন ও তাদের সেবা দেওয়ার কাজ করছে আইসিআরসি। পাশাপাশি বন্দিদের উন্নত স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে কারাগারের সার্বিক স্বাস্থ্য ব্যবস্থাকে শক্তিশালী করতে কাজ করছে সংস্থাটি।