সভা-সমাবেশ বন্ধ করুন: আইইডিসিআর

নভেল করোনাভাইরাস সংক্রমণ রোধে অত্যাবশ্যকীয় নয় এমন সভা-সমাবেশ বন্ধ রাখার অনুরোধ জানিয়েছে আইইডিসিআর।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2020, 10:50 AM
Updated : 16 March 2020, 02:27 PM

সোমবার নিয়মিত সংবাদ সম্মেলনে আইইডিসিআরের পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা দেশে নতুন তিনজন কভিড-১৯ রোগী ধরা পড়ার কথা জানিয়ে সাংবাদিকদের বলেন, আগে এসব সমাবেশে নিরুৎসাহিত  করলেও এখন থেকে সেটা বন্ধ রাখার পক্ষে তারা।

“আমরা আগে নিরুৎসাহিত করেছি। কিন্তু এখন আমরা বলছি সব ধরনের সভা-সমাবেশ আপনারা বন্ধ রাখুন। যেখানে গণজমায়েত হতে পারে বা যেখানে অপরিচিত মানুষের আনাগোনা হতে পারে, সে ধরনের সমাবেশ বন্ধ রাখুন।”

বিশ্বে করোনাভাইরাসে মৃতদের অধিকাংশ বয়স্ক বলে অতি বয়স্ক ব্যক্তি ও দীর্ঘ মেয়াদে অসুখে ভুগছেন- এমন ব্যক্তিদের অবশ্যই বাড়িতে অবস্থান করার আহ্বান জানান অধ্যাপক ফ্লোরা।

তিনি বলেন, অত্যাবশ্যকীয় হলে তারা যেন মাস্ক ব্যবহার করে বাইরে যান।

আইইডিসিআর পরিচালক বলেন, কভিড-১৯ কোনো কঠিন রোগ নয়। এখন পর্যন্ত বিভিন্ন দেশের পরিস্থিতি পর্যবেক্ষণ করে আক্রান্তদের মৃদু হাঁচি-কাশি, গলাব্যথা বা জ্বরে ভুগতে দেখা গেছে।

“যে কারণে আতঙ্কিত হওয়ার কিছু নেই। কিন্তু আমরা গুরুত্ব দিচ্ছি সতর্কতায়, সচেতন হওয়ার উপরে। সবার অংশগ্রহণ ছাড়া কিন্তু রোগকে নিয়ন্ত্রণ করা সম্ভব নয়।”

এই মুহুর্তে দেশের বাইরে থেকে বাংলাদেশে না আসতে অনুরোধ জানান অধ্যাপক ফ্লোরা। এছাড়া কারও সঙ্গে হাত মেলানো, কোলাকুলি না করারও অনুরোধও জানান তিনি।

নভেল করোনাভাইরাসে বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা ইতোমধ্যে দেড় লাখ ছাড়িয়েছে, মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৬ হাজার। বাংলাদেশে মোট আটজন কভিড-১৯ রোগী ধরা পড়েছে।