রাষ্ট্রপতির সঙ্গে নেপালের পররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাৎ

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন নেপালের পররাষ্ট্রমন্ত্রী প্রদীপ কুমার গাওয়ালি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Feb 2020, 03:27 PM
Updated : 18 Feb 2020, 03:27 PM

সফররত নেপালি পররাষ্ট্রমন্ত্রী মঙ্গলবার বিকেলে বঙ্গভবনে যান বলে রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন জানান।

সাংবাদিকদের তিনি বলেন, “নেপালের পররাষ্ট্রমন্ত্রীকে বঙ্গভবনে স্বাগত জানান রাষ্ট্রপতি। তিনি বলেন, বাংলাদেশ ও নেপালের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক অত্যন্ত চমৎকার এবং ঐতিহাসিক।”

১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে নেপালের সহযোগিতার কথা স্মরণ করে রাষ্ট্রপতি বলেন, ওই সময় থেকে শুরু হওয়া দ্বিপক্ষীয় সম্পর্ক এখন নতুন উচ্চতায় পৌঁছেছে।

দুই দেশের বাণিজ্য-বিনিয়োগ খাতের উন্নয়নে যথেষ্ট সম্ভাবনা রয়েছে বলেও মন্তব্য করেন আবদুল হামিদ। সেই সম্ভাবনা কাজে লাগাতে তিনি দুই দেশের সরকারি-বেসরকারি পর্যায়ে সফর বিনিময়ের ওপর গুরুত্ব দেন।

মিয়ানমার থেকে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের নিজ দেশে শান্তিপূর্ণ প্রত্যাবাসন নিশ্চিত করতে নেপালের সহযোগিতা চান বাংলাদেশের রাষ্ট্রপতি।

নেপালের পররাষ্ট্রমন্ত্রী প্রদীপ কুমার সাক্ষাতের সময় বলেন, দুই দেশের সম্পর্ক দিন দিন শক্তিশালী হচ্ছে এবং বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা সম্প্রসারিত হচ্ছে।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকের কথা তুলে ধরে নেপালি মন্ত্রী বলেন, বাণিজ্য-বিনিয়োগসহ বিভিন্ন খাতের সম্ভাবনা নিয়ে তাদের আলোচনা হয়েছে।

সম্প্রতি বাংলাদেশের রাষ্ট্রপতির নেপাল সফরের কথা স্মরণ করে প্রদীপ কুমার বলেন, ওই সফরের মাধ্যমে দুই দেশের সম্পর্কে নবদিগন্তের উন্মোচন করেছে।

বাংলাদেশে নিযুক্ত নেপালের রাষ্ট্রদূত বংশীধর মিশ্র এবং রাষ্ট্রপতির কার্যালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা এসমসয় উপস্থিত ছিলেন।