স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আইসিসির প্রধান নির্বাহী কর্মকর্তার সাক্ষাৎ

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের সঙ্গে সাক্ষাৎ করেছেন আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল-আইসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মনু সাহনী।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2020, 04:56 PM
Updated : 20 Jan 2020, 06:57 PM

সোমবার বিকালে স্বরাষ্ট্রমন্ত্রীর দপ্তরে সাক্ষাতের সময় বাংলাদেশ ক্রিকেট বোর্ড-বিসিবির সভাপতি নাজমুল হাসান, পুলিশ প্রধান মোহাম্মদ জাবেদ পাটোয়ারী ও র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ উপস্থিত ছিলেন।

মন্ত্রীর কক্ষ থেকে বেরিয়ে নাজমুল হাসান সাংবাদিকদের বলেন, তারা এসেছেন মূলত আগে আইসিসির যে ইভেন্টগুলো হত, সেগুলো যেভাবে হত এবারের সঙ্গে  একটি ‘বিরাট পার্থক্য’ রয়েছে। ২০২৩ সাল থেকে ২০৩১ সাল পর্যন্ত যে আইসিসির যেসব ইভেন্ট হবে- ছেলেদের আটটি, মেয়েদের আটটি এবং আন্ডার নাইন্টিনের আটটি। এই ২৪টি ইভেন্ট কোন পদ্ধতিতে হবে তা নিয়ে কথা বলতে এসেছেন তারা।

“আগে যেটা হত- অনেক সময় ঘুরে ঘুরে হত, মহাদেশ অনুযায়ী হত, সদস্যদের দ্বারা হত, বোর্ডের সঙ্গে কথাবার্তা হত। এবার আইসিসি যে পদ্ধতিটা করেছে তা হচ্ছে বিডিং। ফিফা ও অলিম্পিকে যেটা করে সাধারণত, দেশ বিট করে।

“সুতরাং আইসিসি এ পদ্ধতিতে যাচ্ছে যে, ক্রিকেটের জন্য এবার দেশটা বিড করবে। এটা শুধু ক্রিকেট খেলুড়ে দেশের মধ্যে সীমাবদ্ধ নয়, এটা ওপেন।”

স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে কী নিয়ে কথা হয়েছে জানতে চাইলে বিসিবি প্রধান বলেন, “শুনেন, প্রথমে যে জায়গায় যাবে, সিকিউরিটির বিষয়টাতো একটা গুরুতপূর্ণ এবং কয়েকটা জায়গা আছে যেখানে মানুষ একটু ইতস্তত করে। এর মধ্যে সবচেয়ে ভালো অবশ্য বাংলাদেশ, সেদিক দিয়ে অনেক বেটার আছি আমরা।

“রেটিং যখন করবে, তখন নিরাপত্তা একটি গুরুত্বপূর্ণ ফ্যাক্টর হবে। সুতরাং সেদিক দিয়ে যদি চিন্ত করতে হয় সেজন্য তারা এসেছে আরও অন্যান্য জায়গায় যাচ্ছে।”

বাংলাদেশ ‘বিড’ করবে কি না জানতে চাইলে নাজমুল হাসান বলেন, “অবশ্যই করবে। কারণ আমাদের সুবিধা একটা যে অন্য নতুন কোনো দেশ যদি করতে যায় তারা পারবে কিন্তু তাদের অবকাঠামো উন্নয়ন করতে প্রচুর টাকা লাগবে।

“আমাদের সুবিধা হচ্ছে, অবকাঠামো উন্নয়নে আমাদের তেমন কোনো বিনিয়োগ লাগছে না। সুতরাং সেজন্য একটু প্লাস পয়েন্টে থাকব।”

এর আগে ২০০৪ ও ২০১৬ সালে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ আয়োজন করেছে বাংলাদেশ। ২০১৬ সালে বসেছিল টি-টোয়েন্টি বিশ্বকাপ। ২০১১ ওয়ানডে বিশ্বকাপে ছিল অন্যতম আয়োজক।