‘হটলাইন’ চালু করছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর

দেশে অবৈধ মাদকের প্রবাহ রোধে এ সংক্রান্ত তথ্য ও খবর জানাতে বা জানতে ‘হটলাইন’ চালু করতে যাচ্ছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Dec 2019, 11:52 AM
Updated : 31 Dec 2019, 11:52 AM

২ জানুয়ারি অধিদপ্তরের ৩০তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে এই হটলাইন চালু করা হবে বলে মঙ্গলবার দুপুরে রাজধানীর সেগুনবাগিচা সদরদপ্তরে এক সংবাদ সম্মেলনে জানানো হয়। 

অধিদপ্তরের মহাপরিচালক মো. জামাল উদ্দীন আহমেদ বলেন, “০১৯০৮৮৮৮৮৮৮ নম্বরে ফোন করে যে কোনো জেলার মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের কর্মকর্তার সঙ্গে কথা বলা যাবে এবং মাদকের তথ্য দিতে পারবেন।”

‘মাদককে রুখবো, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়বো’ হবে এবারের প্রতিষ্ঠা বার্ষিকীর প্রতিপাদ্য।

গত দুই বছরে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর ‘অনেক বদলে গেছে‘ জানিয়ে জামাল উদ্দীন বলেন, “১৭০০ ছয়জন থেকে বেড়ে তিন হাজার ৩৬০ জন হয়েছে জনবল।”

দেশে ৩২৫টির বেশি নিরাময় কেন্দ্র রয়েছে বলেও জানান তিনি।

অধিদপ্তরের মহাপরিচালক বলেন, “বিশ্বে ৮২ পদ্ধতিতে মাদকাসক্তের নিরাময় করা হয়; তবে বাংলাদেশে এক-দুটি পদ্ধতিতে নিরাময় করা হয়। এ সংখ্যা বাড়ানোর চিন্তা করছে সরকার।”

অধিদপ্তরের পরিসংখ্যান অনুযায়ী, দেশে প্রায় ৩৬ লাখ মাদকাসক্ত রয়েছে। ২০১৯ সালে ১৭ হাজার মাদকের মামলা হয়েছে, যা আগের বছরের দ্বিগুণ।

জামাল উদ্দীন বলেন, “জেলা পর্যায়ে গাড়ি নাই। জেলা পর্যায়ে কর্মকর্তাকে গাড়ি দিতে পারলে আরও ফল পাওয়া যাবে।”

ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে আগামী ২ জানুয়ারি সকাল সাড়ে ১০টায় আলোচনা সভার মধ্য দিয়ে শুরু হবে অধিদপ্তরের সপ্তাহব্যাপী প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন।