রোহিঙ্গা শিশুদের জন্য ব্র্যাককে নিপ্পন ফাউন্ডেশনের ২০ লাখ ডলার

কক্সবাজারে শরণার্থী শিবিরে থাকা রোহিঙ্গা শিশুদের শিক্ষা কর্মসূচির মানোন্নয়নে জাপানের অলাভজনক প্রতিষ্ঠান নিপ্পন ফাউন্ডেশন থেকে ২০ লাখ ডলার অনুদান পাচ্ছে ব্র্যাক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Dec 2019, 05:45 PM
Updated : 11 Dec 2019, 05:45 PM

বুধবার ঢাকার ব্র্যাক সেন্টারে নিপ্পন ফাউন্ডেশন ও ব্র্যাকের যৌথ সংবাদ সম্মেলনের এই যৌথ অংশীদারিত্বের ঘোষণা আসে।

অনুদানের অর্থে রোহিঙ্গা শিশুদের জন্য ভ্রাম্যমাণ শিক্ষাকেন্দ্র এবং স্থানীয় জনগোষ্ঠীর শিশুদের জন্য প্রাক-প্রাথমিক প্রশিক্ষণ কেন্দ্র তৈরি করা হবে বলে জানানো হয়েছে।

অনুষ্ঠানে নিপ্পন ফাউন্ডেশনের চেয়ারম্যান ইয়োহেই সাসাকাওয়া, ব্র্যাকের কার্যনির্বাহী চেয়ারম্যান আসিফ সালেহ, ব্র্যাকের শিক্ষা কর্মসূচির পরিচালক শফিকুল ইসলামসহ উভয় প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সাসাকাওয়া বলেন, “আমাদের এই উদ্যোগের লক্ষ্য রোহিঙ্গা  শিশুদের জন্য  একটা সুযোগ সৃষ্টি করে দেওয়া, যাতে তারা স্থানীয় শিশুদের পাশাপাশি শিক্ষা কার্যক্রমে অংশ নিতে পারে। আমরা আশা করি, নিজ জন্মভূমিতে ফিরে যাওয়ার পরও তারা শিক্ষাগ্রহণের এই সুযোগ পাবে।”

আসিফ সালেহ বলেন, “মিয়ানমার থেকে আগত রোহিঙ্গাদের মধে ৫৫ শতাংশই হল শিশু। তাই আমরা তাদের শিক্ষার ব্যাপারে  দৃষ্টি নিবদ্ধ করছি।”

বর্তমানে কক্সবাজারের উখিয়া ও টেকনাফের রোহিঙ্গা শিবিরে ৪-১৪ বছর বয়সী প্রায় ৬১ হাজারেরও বেশি শিশু ব্র্যাকের ৭৫৯ শিক্ষাকেন্দ্রে প্রাথমিক শিক্ষা নিচ্ছে। এদের প্রায় ৫১ শতাংশই মেয়ে, ৭২২ জন প্রতিবন্ধী। এইসব শিক্ষাকেন্দ্রের ব্যবস্থাপনা কমিটির প্রায় ৫১ শতাংশই নারী।