পেঁয়াজের জন্য সকাল থেকে দাঁড়িয়ে, ট্রাক এল বিকালে

সরকারি বিপণন সংস্থা টিসিবি থেকে ন্যায্যমূল্যে পেঁয়াজসহ অন্যান্য নিত্যপণ্য পেতে ঢাকার আদাবরে সকাল থেকে দাঁড়িয়ে বিকালে পেঁয়াজের ট্রাক পেলেন ক্রেতারা।

ফয়সাল আতিক নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Dec 2019, 07:15 PM
Updated : 5 Dec 2019, 07:15 PM

টিসিবির সংশ্লিষ্ট নিবন্ধিত ডিলার কামরুল হাসান কালো বাজারে বিক্রির উদ্দেশ্যে পণ্যের ট্রাক নিয়ে গড়িমসি করছিলেন বলে মনে করছেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের কর্মকর্তা আব্দুল জব্বার মণ্ডল।

বিকালে ওই ডিলারকে ডেকে এনে ভোক্তাদের সঙ্গে প্রতারণার অপরাধে ৩০ হাজার টাকা জরিমানা করে ভোক্তা অধিদপ্তর।

পেঁয়াজের দাম অস্বাভাবিক বেড়ে যাওয়ার পর বাজার সামাল দিতে অক্টোবরের মাঝামাঝি থেকে ডিলারের মাধ্যমে সুলভ মূল্যে (প্রতি কেজি ৪৫ টাকা) পেঁয়াজ বিক্রি শুরু করে টিসিবি।

প্রথম দিকে ঢাকার ৩৫টি স্থানে বিক্রি শুরু করা হলেও বর্তমানে স্থান বাড়িয়ে ৫০টি করা হয়েছে। এই ট্রাকসেলে পেঁয়াজের সঙ্গে যোগ হয়েছে চিনি, সয়াবিন তেল ও মসুর ডালও।

সকাল ৯টায় অফিস চালু হওয়ার পরই টিসিবির গুদাম থেকে পণ্য বিতরণ শুরু হয়। পণ্য বুঝে নেওয়ার পরই ডিলারদের নির্ধারিত স্পটে চলে যাওয়ার কথা।

সে অনুযায়ী বৃহস্পতিবার সকাল ৮টা থেকে আদাবর এলাকায় লাইনে দাঁড়িয়েছিলেন ক্রেতারা; তবে তাদের অপেক্ষার অবসান ঘটে বিকাল ৫টা ১৮ মিনিটে।

ভোক্তা অধিদপ্তরের ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আব্দুল জব্বার মণ্ডল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আদাবর মনসুরাবাদ এলাকায় টিসিবির ডিলার কামরুল হাসানের ট্রাক দুপুরেও না পেয়ে আমি তাকে ১০ থেকে ১২টি কল করি। তিনি বিকাল ৫টায় ফোন ধরেন।

“আমরা ধারণা করছি, তিনি পণ্যগুলো সরিয়ে কালো বাজারে বিক্রির পরিকল্পনা করছিলেন। ভোক্তাদের সঙ্গে প্রতারণার অপরাধে তাকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।”

টিসিবির ট্রাক থেকে কালো বাজারে পণ্য বিক্রির আরও একাধিক ঘটনা সম্প্রতি গণমাধ্যমে প্রকাশিত হয়েছে।

তবে বৃহস্পতিবারের এই ঘটনা নিয়ে টিসিবির মুখপাত্র হুমায়ুন কবিরের সঙ্গে যোগাযোগ করা হলেও তিনি ফোন ধরেননি।

ভোক্তা অধিকার কর্মকর্তা আব্দুল জব্বারের ফেইসবুক লাইভে এসে একাধিক ভোক্তা অভিযোগ করেন, আগের দিনও এই ডিলার পণ্য বিক্রি শেষ না করেই আদাবরের ওই স্থান ত্যাগ করেছিলেন। অনেক লোক দীর্ঘ সময় লাইনে দাঁড়িয়ে পরে খালি হাতেই ফিরে গেছেন।

কেন বিলম্ব হয়েছিল জানতে চাইলে ওই ট্রাকের বিপণনের দায়িত্বে থাকা কর্মীরা কোনো উত্তর দিতে পারেননি। অবশ্য টিসিবির দেওয়া পণ্যের মধ্যে পেঁয়াজের পরিমাণ সঠিক ছিল বলেই গণনা করে জানতে পেরেছে ভোক্তা অধিদপ্তর।

যোগাযোগ করা হলে ডিলার কামরুল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, তিনি টিসিবি থেকে পণ্য খালাস করতে পেরেছেন দুপুর ১২টার দিকে। এর মধ্যে কিছু দূর পথ আসার পর ট্রাকের চাকা ফেটে গিয়েছিল। এসব কারণেই দেরি হয়েছে।

অবশ্য এই সব ঘটনা শ্রমিকরা বিকাল পর্যন্ত তাকে জানায়নি বলেও দাবি করেন কামরুল।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কী অপরাধে তাকে জরিমানা করেছে জানতে চাইলে তিনি বলেন, এবিষয়ে তার কোনো বক্তব্য নেই। ঘটনা সেখানেই ‘মিটমাট’ হয়েছে।