‘নিরাপন’র কার্যক্রমে নিষেধাজ্ঞা বহাল

তৈরি পোশাক কারখানার নিরাপত্তা, তদারকি, পরিদর্শন ও সংস্কারে উত্তর আমেরিকার ক্রেতা জোট ‘নিরাপন’র কার্যক্রমের ওপর হাই কোর্টের দেওয়া ছয় মাসের নিষেধাজ্ঞা বহাল রেখেছে সর্বোচ্চ আদালত।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Dec 2019, 02:57 PM
Updated : 2 Dec 2019, 02:57 PM

হাই কোর্টের আদেশের বিরুদ্ধে ‘নিরাপন’র করা লিভ টু আপিল খারিজ করে দিয়ে সোমবার প্রধান বিচারপতির নেতৃত্বাধীন পাঁচ বিচারকের আপিল বেঞ্চ এ আদেশ দেয়।

গত ২২ অক্টোবর ড্রাগন সোয়েটার লিমিটেডের করা আবেদনে হাই কোর্ট রুলসহ ছয় মাসের নিষেধাজ্ঞা দিয়েছিল।

আদালতে ‘নিরাপন’র পক্ষে শুনানি করেন আইনজীবী আহসানুল করিম। ড্রাগন সোয়েটার লিমিটেডের পক্ষে ছিলেন আইনজীবী শেখ ফজলে নূর তাপস ও ইমতিয়াজ মইনুল ইসলাম। আর রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা।

‘নিরাপন’র লিভ টু আপিল খারিজ করায় দেশের তৈরি পোশাক কারখানার নিরাপত্তা পরিদর্শন কার্যক্রমে হাই কোর্টের দেওয়া ছয় মাসের নিষেধাজ্ঞা বহাল থাকছে বলে জানান আইনজীবী ইমতিয়াজ মইনুল ইসলাম।

অ্যালায়েন্স তাদের কার্যক্রম গুটিয়ে নেওয়ার পর দেশের তৈরি পোশাক কারখানার নিরাপত্তা, তদারকি, পরিদর্শন ও সংস্কারে উত্তর আমেরিকা ক্রেতাদের ‘নিরাপন’ নামের এ জোটটি গঠন করা হয়।

মূলত উত্তর আমেরিকার ক্রেতাদের জোট অ্যালায়েন্সের সদস্য প্রায় ৬০০ তৈরি পোশাক কারখানার কর্মপরিবেশ তদারক করতে গত এপ্রিলে এই জোটের যাত্রা শুরু।

তৈরি পোশাক কারখানা ভবনের কাঠামো, অগ্নি এবং বৈদ্যুতিক নিরাপত্তা তদারক করবে এ জোট। তবে এ জোটের কাজের ধরনে কিছুটা পরিবর্তন আনা হয়।

স্থানীয়ভাবে নিয়োগ করা কোম্পানির (তৃতীয়পক্ষ) মাধ্যমেই বেশিরভাগ কার্যক্রম পরিচালনা করা হবে। ১০ থেকে ২০ শতাংশ কারখানা সরাসরি পরিদর্শনে যাবেন জোটের কর্মকর্তারা। এছাড়া সরাসরি কোনো কারখানার সঙ্গে বাণিজ্য সম্পর্ক ছিন্ন না করার নীতিও গ্রহণ করে নিরাপন।

অ্যালায়েন্সের কার্যক্রম নিয়ে ২০১৭ সালে রিট করে ড্রাগন সোয়েটার লিমিটেড। এর ধারাবাহিকতায় ‘নিরাপন’র কার্যক্রম নিয়ে প্রশ্ন তুলে সম্পূরক আবেদন করে ড্রাগন।

সে আবেদনের শুনানি নিয়ে গত ২২ অক্টোবর ‘নিরাপন’র কারখানার নিরাপত্তা পরিদর্শন কার্যক্রমের ওপর ছয় মাসের নিষেধাজ্ঞা দেয় হাই কোর্ট।  

পাশাপাশি আদালত রুল দিয়ে জানতে চায়, তৈরি পোশাক খাতের নিরাপত্তা তদারকি ও অভিন্ন মানদণ্ড নির্ধারণের জন্য প্রস্তাবিত আরএমজি সাসটেইনেবিলিটি কাউন্সিলে (আরএসসি) অ্যালায়েন্সের উত্তরসূরি ‘নিরাপন’র যুক্ত হতে নিষ্ক্রিয়তা কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না।

নিষেধাজ্ঞার এ আদেশের বিরুদ্ধে পরে লিভ টু আপিল করে ‘নিরাপন’। সে আবেদনটিই সোমবার খারিজ করে দেয় আপিল বিভাগ।