যেমন নগর চায় শিশুরা

বাসস্থানের কাছাকাছি থাকবে মানসম্মত শিক্ষা প্রতিষ্ঠান, যেন হেঁটেই আসা-যাওয়া করা যাবে, শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলার পর্যাপ্ত মাঠ থাকবে; থাকবে সবুজ পরিবেশ এবং নিরাপদ আবাসিক এলাকা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Nov 2019, 11:12 AM
Updated : 16 Nov 2019, 11:12 AM

শনিবার রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ- রাজউকের একটি কর্মশালায় অংশ নিয়ে নগর নিয়ে নিজেদের ভাবনা এবং চাওয়ার কথা এভাবে জানায় শিশুরা।

সংশোধিত ডিটেইলড এরিয়া প্ল্যানে (ড্যাপ) শিশুদের চাহিদা ও মতামত অন্তর্ভুক্ত করতে রাজউক এবং সেভ দ্য চিলড্রেন এ কর্মশালার আয়োজন করে।

রাজউক মিলনায়তনে আয়োজিত কর্মশালায় রাজধানীর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে প্রায় ২০০ শিক্ষার্থী অংশ নিয়ে নিজেদের কাঙ্ক্ষিত নগরের চাহিদা তুলে ধরে।

সাভারের এক শিক্ষার্থী জানায়, তার এলাকায় পর্যাপ্ত মাঠ নেই। এজন্য ড্যাপে প্রয়োজনীয় মাঠ ও খোলা জায়গা রাখার আহ্বান জানায় ওই শিক্ষার্থী।

মিরপুর সরকারি কলেজের একাদশ শ্রেণির শিক্ষার্থী নাজিফা নোমান রাজধানীর সব এলাকায় মানসম্মত শিক্ষা প্রতিষ্ঠান রাখার প্রস্তাব রাখে।

“ড্যাপে বাড়ির এক কিলোমিটারের কাছাকাছি শিক্ষা প্রতিষ্ঠান রাখার কথা বলা হয়েছে। কিন্তু রাজধানীর সব শিক্ষা প্রতিষ্ঠানের মান এক নয়। হলিক্রস কলেজ এবং মিরপুর কলেজের মান এক নয়। এ জন্য সব জায়গায় কোয়ালিটি এডুকেশন নিশ্চিত করতে হবে। এই বৈষম্য দূর করতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।”

শিক্ষার্থীদের পরামর্শগুলো ডিটেইলড এরিয়া প্ল্যানে অন্তর্ভুক্ত করা হবে বলে কর্মশালায় জানান রাজউকের চেয়ারম্যান ড. মো. সুলতান আহমেদ। তিনি বলেন, ড্যাপে থাকা বিষয়গুলো যেন বাস্তবায়ন হয় সেজন্য শিক্ষার্থীদের সজাগ থাকতে হবে।

“ড্যাপ প্রায় চূড়ান্ত। আজ শিশুদের কাছ থেকে সুপারিশের সবগুলো ড্যাপে অন্তর্ভুক্ত করা হবে। তবে তোমাদের প্রতি আমার আহ্বান থাকবে, ড্যাপের কপি তোমরা চাইলে পেতে পার। ড্যাপ বাস্তবায়ন করা হচ্ছে কি না সেদিকে তোমরা নজর রাখবে। ড্যাপ সংশোধনে পরামর্শ দিয়ে যেমন সচেতনতা দেখিয়েছ ড্যাপ বাস্তবায়নে অংশগ্রহণের মাধ্যমে সে রকম সচেতনতা দেখাবে।”

শিশুদের পরামর্শগুলো বাস্তবায়ন করা যায় কিনা তা নিয়ে যথাযথ সংস্থাগুলোর সঙ্গে কথা বলবেন বলে জানান রাজউকের চেয়ারম্যান।

ড্যাপ প্রকল্পের পরিচালক আশরাফুল ইসলামের সভাপতিত্বে কর্মশালায় ড্যাপের দলনেতা আখতার হোসেন চৌধুরী, বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্সের সাবেক সহসভাপতি সালমা এ সাফি, রাজউকের সদস্য (পরিকল্পনা) মো. আজহারুল ইসলাম খান, সেভ দ্য চিলড্রেনের উপ-পরিচালক সৈয়দ মতিউল আহসান বক্তব্য রাখেন।