অনিয়ন্ত্রিত অভিবাসনে বাড়ছে নিরাপত্তাহীনতা: আইনুন নিশাত

জলবায়ু পরিবর্তনের প্রভাবসহ নানা কারণে দেশের মধ্যে অভিবাসনের ফলে স্থানীয় পর্যায়ে এর নেতিবাচক প্রভাব তুলে ধরে উদ্বেগ প্রকাশ করেছেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের এমিরেটাস অধ্যাপক আইনুন নিশাত।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Oct 2019, 05:53 PM
Updated : 22 Oct 2019, 05:53 PM

মঙ্গলবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জলবায়ু পরিবর্তনের সার্বিক পরিস্থিতি নিয়ে ‘ফোর্থ অ্যানুয়াল ন্যাশনাল কনফারেন্স অন রেসিলেন্স টু ক্লাইমেট চেঞ্জ’ শীর্ষক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে একথা বলেন তিনি।

অনিয়ন্ত্রিত অভিবাসনের ফলে দেশে বস্তির সংখ্যা বাড়ছে জানিয়ে আইনুন নিশাত বলেন, অনেক এলাকায় স্থানীয়দের সঙ্গে তাদের সংঘর্ষও হচ্ছে।

“এমনকি অভিবাসীদের কারণে এলাকাসমূহের মূল ঐতিহ্য বদলে যাচ্ছে, বাড়ছে বেকারত্ব। এর ফলে এলাকার স্থানীয় জনগণ নিরাপত্তাহীনতায় ভুগছেন।”

এই পরিস্থিতি মোকাবেলায় সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে তিনি বলেন, “তাদের নিরাপত্তা নিশ্চিত করতে পানি, শিক্ষা, স্বাস্থ্য, বাসস্থানের পাশাপাশি কর্মসংস্থানের সুযোগ তৈরিতে সবাইকে এগিয়ে আসতে হবে।”

‘বাংলাদেশে অভিবাসীবান্ধব সহনশীল নগর তৈরিতে পাবলিক-প্রাইভেট-কমিউনিটি পার্টনারশিপ (পিপিসিপি)’ শীর্ষক এই আলোচনায় নগর পরিকল্পনা, অর্থায়ন ও ব্যবস্থাপনায় জলবায়ু-অভিবাসী বিষয়টি অন্তর্ভুক্তিকরণের ক্ষেত্রে নতুন ধারণা ও সম্ভাবনার বিষয় অগ্রাধিকার পায়।

পাশাপাশি পিপিসিপি মডেলের মাধ্যমে অভিবাসীবান্ধব সহনশীল নগর গঠনে ব্র্যাকের অভিজ্ঞতা তুলে ধরা হয়।

আলোচনায় অংশ নেন পরিবেশ অধিদপ্তরের জলবায়ু পরিবর্তন ও আন্তর্জাতিক সম্মেলনের পরিচালক মির্জা শওকত আলী, ব্র্যাকের নগর উন্নয়ন কর্মসূচি ও জলবায়ু পরিবর্তন বিষয়ক পরিচালক মো. লিয়াকত আলী, নগর উন্নয়ন কর্মসূচির প্রধান হাসিনা মুশরফা।

এছাড়া সাতক্ষীরার পৌর মেয়রসহ জলবায়ু ও স্থানীয় প্রশাসনের কর্মকর্তা ও বিশেষজ্ঞরা আলোচনায় অংশ নেন।

চতুর্থবারের মতো আয়োজিত এই সম্মেলন চলবে আগামী ২৪ অক্টোবর পর্যন্ত।