ডেঙ্গুর প্রকোপ এখন ঢাকার বাইরেই বেশি

ঢাকায় নতুন ডেঙ্গু রোগীর সংখ্যা কমতে থাকলেও রাজধানীর বাইরে পরিস্থিতির ততোটা উন্নতি এখনও হয়নি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Sept 2019, 03:08 PM
Updated : 18 Sept 2019, 03:08 PM

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমারজেন্সি অপারেশন সেন্টার অ্যান্ড কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী,বুধবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন হাসপাতালে ৫৩৬ জন নতুন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন।

এর মধ্যে, ঢাকা মহানগরীতে নতুন রোগীর সংখ্যা ১৭৫ জন। আর রাজধানীর বাইরে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ৩৬১ জন।

সবচেয়ে বেশি ৫৩ জন নতুন রোগী ভর্তি হয়েছেন যশোরে। এছাড়া কুষ্টিয়া আর মানিকগঞ্জে ২৭ জন করে, সাতক্ষীরায় ১৮ জন, ঝিনাইদহে ১৫, ফরিদপুরে ১৩ এবং চাঁদপুরে ১০ জন ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। 

বৃহস্পতিবারও সারা দেশে বিভিন্ন হাসপাতালে মোট ২ হাজার ৩৬০ জন ডেঙ্গু রোগী ভর্তি আছেন। তাদের মধ্যে ১ হাজার ৪৩৩ জন রাজধানীর বাইরে বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। আর, ঢাকায় ভর্তি আছেন ৯২৭ জন।

ডেঙ্গুর বাহক দুটি মশার একটি এইডিস অ্যালবোপিকটাস। এই মশা গ্রামে বেশি থাকে। উপযোগী পরিবেশ পাওয়ায় এইডিস ইজিপ্টির পাশাপাশি এই মশাও ডেঙ্গু ছড়াচ্ছে বলে বিশেষজ্ঞদের ভাষ্য।

এ কারণে ঢাকায় ডেঙ্গু নিয়ন্ত্রণে চলে এলেও রাজধানীর বাইরে এ রোগের প্রাদুর্ভাব আশানুরূপ মাত্রায় কমছে না বলে মনে করেন অধ্যাপক এ বি এম আবদুল্লাহ।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “ডেঙ্গু তো কমে আসছে। তবেঢাকার বাইরে এইডিস অ্যালবোপিকটাস মশার জন্য ডেঙ্গু ছড়াচ্ছে। এই মশাটা ঝোপঝাড়ে বেশি থাকে। আর একটু বৃষ্টি হলেই মশার উপদ্রব তো বেড়ে যায়।”

২০০০ সাল থেকে ডেঙ্গু রোগীদের নিয়ে কাজ করে আসা এই চিকিৎসক বলেন, “আতঙ্কিত হওয়ার কিছু নাই। আগের থেকে ডেঙ্গু পরিস্থিতি ভালোর দিকে।”

সরকারি হিসাবে চলতি বছর এ পর্যন্ত মোট ৮২ হাজার ৯৯০ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। আর চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৮০ হাজার ৪২৭ জন। এই হিসাবে ৯৬ দশমিক ৯ শতাংশ ডেঙ্গু রোগী চিকিৎসায় সুস্থ হয়েছেন।

রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) ডেঙ্গু সন্দেহে ২০৩টি মৃত্যুর তথ্য পেলেও ১১৬টি ঘটনা পর্যালোচনা করে ৬৮ জনের মৃত্যু ডেঙ্গুতে হয়েছে বলে নিশ্চিত করেছে।