বঙ্গবন্ধু স্যাটেলাইট-২: বিশেষায়িত পরামর্শ নিতে মন্ত্রীর নির্দেশ

প্রস্তাবিত বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণে বিশেষায়িত বিশেষজ্ঞ পরামর্শের ভিত্তিতে পরিকল্পনা নেওয়ার নির্দেশনা দিয়েছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Sept 2019, 05:39 PM
Updated : 4 Sept 2019, 05:39 PM

প্রস্তাবিত বঙ্গবন্ধু স্যাটেলাইট -২  যথা সম্ভব ত্রুটিমুক্ত, প্রয়োজনের সাথে সংগতিপূর্ণ এবং চাহিদা মেটানোর মত অবস্থানে কাজে লাগানোর উপযোগী করতে বিশেষায়িত বিশেষজ্ঞ পরামর্শের ভিত্তিতে পরিকল্পনা গ্রহণের জন্য বাংলাদেশ কমিউনিকেশন্স স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিসিএসসিএল) কে এ নির্দেশ দেন মন্ত্রী।

ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, মন্ত্রী বুধবার ঢাকায় আইইবি মিলনায়তনে বঙ্গবন্ধু স্যাটেলাইট -২ এর বিষয়ে অংশীজনের সঙ্গে মতবিনিময় সভায় এ নির্দেশ দেন।

মন্ত্রী বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টি সম্পন্ন নেতৃত্বে বাংলাদেশের অবস্থান এমন একটি জায়গায় গিয়ে দাঁড়িয়েছে, যেখানে প্রকল্পের জন্য মেধা খাটানোর দরকার হয়, অর্থের জন্য চিন্তা করতে হয় না।”

তিনি বলেন, প্রতিরক্ষা, আবহাওয়া, কৃষি এবং স্বাস্থ্যসহ বঙ্গবন্ধু স্যাটেলাইট -২ তে কী কী থাকা উচিৎ এবং আগামী ১৫ বছর পর বঙ্গবন্ধু স্যাটেলাইট -১ এর লাইফ টাইম শেষ হওয়ার বিষয় মাথায় রেখে স্বল্প মেয়াদি,  মধ্যমেয়াদি এবং দীর্ঘ মেয়াদি পরিকল্পনা নিয়ে এগুতে হবে।

প্রয়োজনে বঙ্গবন্ধু স্যাটেলাইট -৩ ও ৪ নিয়েও এখন থেকেই ভাবতে হবে জানিয়ে মন্ত্রী বলে,“স্যাটেলাইট পরিচালনায় আমাদের ছেলে-মেয়েদের দক্ষতা অর্জনের যে ক্ষমতা, সেটাই আমাদের শক্তি।”

বিসিএসসিএল চেয়ারম্যান শাহজাহান মাহমুদের সভাপতিত্বে এই সভায় বিটিআরসি এর চেয়ারম্যান মো. জহুরুল হকও বক্তৃতা করেন।