বেদে জীবন ক্যামেরাবন্দি করে বর্ষসেরা আলোকচিত্রীর পুরস্কার

বাংলাদেশের বেদেদের জীবনের নানা দিক আলোকচিত্রের মাধ্যমে ফুটিয়ে তুলে বর্ষসেরা আলোকচিত্রীর পুরস্কার পেয়েছেন ফরিদা আলম।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 July 2019, 04:01 PM
Updated : 12 July 2019, 04:07 PM

শুক্রবার বিকালে রাজধানীর বিশ্বসাহিত্য কেন্দ্র মিলনায়তনে ফটোফি একাডেমি অব ফাইন–আর্টসের আয়োজনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম তার হাতে ২০১৮ সালের বর্ষসেরা পুরস্কার তুলে দেন।

পুরস্কার হিসেবে ফরিদা পেয়েছেন একটি ক্রেস্ট, দশ হাজার টাকা এবং একটি সনদপত্র। ফটোফি ২০১১ সাল থেকে প্রতিবছর একজন প্রতিশ্রুতিশীল আলোকচিত্রীকে এ পুরস্কার দিয়ে থাকে।

অধ্যাপক মনজুরুল বলেন, ‘ভালো ছবি মানুষকে জাগাতে পারে। আমাদের মধ্যকার বেদে সম্প্রদায়কে আমরা ভুলে আছি।  ফরিদা আলম ছবির মাধ্যমে আমাদেরকে আবার মনে করিয়ে দিলো।’

চার বছর ধরে বাংলাদেশের বেদে সম্প্রদায়ের মানুষ এবং তাদের জীবনযাপন ক্যামেরাবন্দী করছেন ফরিদা আলম। তার এই কাজ লেন্স কালচার, ওয়ান টু ওয়ান ক্লিকস, সোশ্যাল ডকুমেন্টারি নেটওয়ার্কসহ (এসডিএন) বিভিন্ন ফটোগ্রাফি প্লাটফর্মে প্রকাশিত হয়েছে।

বেদেদের জীবন ছাড়াও ফরিদা আলম বিভিন্ন সামাজিক বিষয় নিয়ে কাজ করছেন। স্বীকৃতি হিসেবে এবছর তিনি অর্জন করেছেন সনি ওয়ার্ল্ড ফটোগ্রাফি অ্যাওয়ার্ড।  বাংলাদেশ ফটোগ্রাফিক সোসাইটির আজীবন সদস্য এ আলোকচিত্রী ঢাকার আলিয়ঁস ফ্রঁসেজ থেকে ফটোগ্রাফিতে ডিপ্লোমা করেছেন।

পুরস্কার পেয়ে ফরিদা আলম বলেন, “আমি অত্যন্ত আনন্দিত। পুরস্কারটি আমার আগামী দিনের কাজকে আরো উৎসাহিত করবে।”

২০১১ সালে আলোকচিত্রী এসএ শাহরিয়ার রিপনকে প্রথম এই পুরস্কার দেওয়া হয়। তারপর এই পুরস্কার পান যথাক্রমে কামরুজ্জামান, মুনেম ওয়াসিফ, প্রীত রেজা, কেএম আসাদ, জয় কে রায় চৌধুরী ও সুমন ইউসুফ।

পাঠশালা সাউথ এশিয়ান মিডিয়া ইনস্টিটিউটের অধ্যক্ষ আবীর আবদুল্লাহ, কাউন্টার ফটোর কর্ণধার আলোকচিত্রী সাইফুল হক অমি এবং লেখক ও অনলইন অ্যাক্টিভিস্ট মারুফ রসুল অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।