ভূমধ্য সাগরেই হারিয়ে গেলেন সেই বাংলাদেশিরা

ইউরোপের স্বপ্নে নৌকায় ভূমধ্য সাগর পাড়ি দিতে গিয়ে তিউনিসিয়া উপকূলে নৌকা ডুবে যারা মারা গেছেন, তাদের সলিল সমাধির আশঙ্কাই করা হচ্ছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 May 2019, 05:27 PM
Updated : 14 May 2019, 07:19 PM

গত শুক্রবার ডুবে যাওয়া ওই নৌকার আরোহী কতজন বাংলাদেশি মারা গেছেন, সেই সংখ্যা এখনও নিশ্চিত হওয়া যায়নি।

তিউনিসিয়ায় বাংলাদেশের দূতাবাস না থাকায় নৌকাডুবির ঘটনার পর প্রতিবেশী দেশ লিবিয়া থেকে বাংলাদেশের দূতাবাসের একজন কর্মকর্তা ইতোমধ্যে গেছেন তিউনিসিয়ায়।

এ এস এম আশরাফুল ইসলাম নামে ওই কর্মকর্তা মঙ্গলবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, নৌকা ডুবির পর ৪০-৪৫ বাংলাদেশি এখনও নিখোঁজ, তাদের লাশ উদ্ধারের সম্ভাবনা খুবই কম।

উত্তম কুমার নামে শরীয়তপুরের নড়িয়ার একজনের লাশ উদ্ধার করা হয়েছে বলে জানান তিনি।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন ঢাকায় এক অনুষ্ঠানে সাংবাদিকদের বলেন, যাদের লাশ উদ্ধার হবে, তাদের আনার ব্যবস্থা করবে সরকার।

তবে কতজনের লাশ উদ্ধার হয়েছে, সে বিষয়ে আনুষ্ঠানিক তথ্য এখনও না পাওয়ার কথা জানান তিনি।

লিবিয়া দূতাবাসের লেবার কাউন্সেলর আশরাফুল জানান, জীবিত উদ্ধার ১৪ বাংলাদেশি সুস্থ আছেন।

সংঘাতময় লিবিয়ার জুয়ারা থেকে অবৈধভাবে ইতালিতে যেতে বৃহস্পতিবার সন্ধ্যায় রওনা হয়েছিলেন ওই নৌযাত্রীরা। ভোররাতে তিউনিসিয়া উপকূলে আরেকটি ছোট নৌকায় তাদের ওঠানোর পর যাত্রীর ভারে তা ডুবে যায়।

তিউনিসিয়ার জেলেরা সাগর থেকে ১৪ বাংলাদেশিসহ ১৬ জনকে জীবিত অবস্থায় উদ্ধার করেন, তারা এখন দেশটির উপকূলীয় শহর জারভিসে রয়েছেন।

পররাষ্ট্রমন্ত্রী এ কে এ মোমেন রোববার সাংবাদিকদের বলেছিলেন, ওই নৌকার আরোহীদের মধ্যে ৩০ থেকে ৩৫ জন বাংলাদেশির মৃত্যু হয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। 

পরে রেড ক্রিসেন্টের পারিবারিক যোগাযোগ পুনঃস্থাপন বিভাগের প্রোগ্রাম অফিসার সাইয়্যেদা আবিদা ফারহীন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, নিহতদের মধ্যে বাংলাদেশির সংখ্যা ধারণার চেয়েও বেশি হতে পারে।

বাংলাদেশি অধিকাংশের বাড়ি সিলেট, মাদারীপুর ও নোয়াখালী জেলায় বলে জানান তিনি।

রেড ক্রিসেন্ট সোসাইটি জানিয়েছে, তিউনিসিয়ায় নৌকাডুবিতে হতাহত ও নিখোঁজদের পরিচয় জানার পাশাপাশি দেশে তাদের পরিবারের সঙ্গে যোগাযোগ স্থাপনে কাজ করছে তারা।

এ বিষয়ে যে কোনো তথ্যের জন্য স্বজনদেরকে ০০৮৮ ০১৮১১ ৪৫৮৫২১ (২৪ ঘণ্টা), ০০৮৮ ০১৮১১ ৪৫৮৫২৪ (৯টা থেকে ৩.৩০ টা, অফিস চলাকালীন), ০০৮৮ ০২ ৪৯৩৫৪২৪৬ (৯টা থেকে ৩.৩০ টা, অফিস চলাকালীন) নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে।