উপজেলার ভোটে বিএনপিকে না পেয়ে সিইসির হতাশা

বিএনপির মত বড় রাজনৈতিক দলকে আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে না পেয়ে হতাশা প্রকাশ করেছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Feb 2019, 10:07 AM
Updated : 17 Feb 2019, 10:07 AM

তারপরও এ নির্বাচনে ‘প্রতিযোগিতামূলক ভোট’ হবে বলে আশা প্রকাশ করেছেন তিনি।

রোববার আগারগাঁওয়ে  নির্বাচনী প্রশিক্ষণ ইন্সটিটিউট ( ইটিআই) ভবনে উপজেলা নির্বাচনের প্রশিক্ষকদের প্রশিক্ষণ (টিওটি) কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে এ বিষয়ে কথা বলেন সিইসি।

তিনি বলেন, “অনেকগুলো বড় বড় রাজনৈতিক দল এ নির্বাচনে অংশ নিচ্ছে না। এটা আমাদের জন্য অবশ্যই একটা হতাশাব্যঞ্জক খবর।

“আমরা সবসময় চাই, সবসময় চেয়েছি যে নির্বাচন প্রতিযোগিতামূলক হবে। নির্বাচন অংশগ্রহণমূলক হবে এবং সকল দল নির্বাচনে অংশগ্রহণ করবে।”

ক্ষমতাসীন আওয়ামী লীগ ও তাদের শরিক দলগুলো উপজেলার ভোটে থাকলেও বিএনপি ও সমমনারা বর্জনের ঘোষণা দিয়েছে।

তবে বিএনপির অনেকে স্বতন্ত্র হিসেবে প্রার্থী হচ্ছেন বলে গণমাধ্যমে তথ্য এসেছে। এ অবস্থায় দলীয়ভাবে বিএনপি না এলেও প্রতিযোগিতামূলক ভোটের আশা দেখছেন নূরুল হুদা।

তিনি বলেন, “সার্বিকভাবে অংশগ্রহণমূলক না হলেও আমি বিশ্বাস করি এ নির্বাচন প্রতিযোগিতামূলক হবে। কারণ এই স্থানীয় নির্বাচনে দলের মধ্যে অথবা বাইরে অনেক যোগ্য লোক থাকেন, যারা নির্বাচনে প্রতিযোগিতা করেন। সুতরাং প্রতিযোগিতামূলক নির্বাচন হবে এর মধ্যে কোনো সন্দেহ নেই।”

৮৭ উপজেলায় ভোটগ্রহণের মধ্য দিয়ে আগামী ১০ মার্চ শুরু হচ্ছে পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচন। মোট পাঁচ ধাপে জুনের মধ্যে এ নির্বাচন শেষ করার সূচি সাজিয়েছে নির্বাচন কমিশন।

কর্মকর্তাদের উদ্দেশে সিইসি বলেন, “আইন কানুনের ভিত্তিতে নিরপেক্ষভাবে নির্বাচন করবেন। আপনাদের কোনো দল নেই, মত নেই। সাংবিধানিক, আইন কানুনের যতটুকু দায়িত্ব আছে, তার বাইরে আর কোনো চাওয়া নেই। “

আচরণবিধি প্রতিপালনে কর্মকর্তাদের কঠোর হওয়ার নির্দেশ দেন তিনি।