ইজতেমার জন্য এসএসসির তিন পরীক্ষা পিছিয়েছে

বিশ্ব ইজতেমার কারণে চলতি এসএসসি ও সমমানের সব বোর্ডের আগামী ১৬, ১৭ ও ১৮ ফ্রেব্রুয়ারির পরীক্ষা পিছিয়ে দিয়েছে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2019, 04:00 PM
Updated : 10 Feb 2019, 04:48 PM

১৬ ফেব্রুয়ারির পরীক্ষা ২৬ ফেব্রুয়ারি, ১৭ ফেব্রুয়ারির পরীক্ষা ২৭ ফেব্রুয়ারি এবং ১৮ ফ্রেব্রুয়ারি পরীক্ষা আগামী ২ মার্চ নেওয়া হবে। পরীক্ষার সময় একই থাকবে।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি অধ্যাপক মু. জিয়াউল হক রোববার রাতে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে এই তথ্য জানান।

তিনি বলেন, “ইজতেমার কারণে এসএসসি ও সমমানের সব বোর্ডের তিন দিনের পরীক্ষা পিছিয়ে নতুস সময় নির্ধারণ করা হয়েছে।”

১৬ ফেব্রুয়ারি এসএসসিতে রসায়ন, পৌরনীতি ও নাগরিকতা, ব্যবসায় উদ্যোগ; দাখিলে বাংলা প্রথম পত্র; এসএসসি ভোকেশনালে আত্মকর্মসংস্থান, ব্যবসায় উদ্যোগ এবং দাখিল ভোকেশনালে আরবী-২ বিষয়ের পরীক্ষা ছিল। এসব পরীক্ষা ২৬ ফেব্রুয়ারি নেওয়া হবে।

১৭ ফেব্রুয়ারি এসএসসিতে বাংলা ভাষা ও সাহিত্য, ইংরেজি ভাষা ও সাহিত্য, গার্হস্থ্য বিজ্ঞান, কৃষি শিক্ষা, সঙ্গীত এবং দাখিলে বাংলা দ্বিতীয় পত্রের পরীক্ষা ছিল। এসব পরীক্ষা হবে ২৭ ফেব্রুয়ারি।

১৮ ফেব্রুয়ারি এসএসসিতে জীব বিজ্ঞান, অর্থনীতি; দাখিলে পৌরনীতি ও নাগরিকত্ব, কৃষি শিক্ষা, গার্হস্থ্য বিজ্ঞান, উর্দু, ফার্সি, ইসলামের ইতিহাস; এসএসসি ভোকেশনালে ট্রেড-১ দ্বিতীয় পত্রের ২৯টি বিষয় এবং দাখিল ভোকেশনালে ট্রেড-১ দ্বিতীয় পত্রের ২৯টি বিষয়ের পরীক্ষা ছিল। এসব পরীক্ষা আগামী ২ মার্চ নেওয়া হবে।

দেশের তিন হাজার ৪৯৭টি কেন্দ্রে গত ২ ফেব্রুয়ারি থেকে মাধ্যমিকের চূড়ান্ত পরীক্ষায় অংশ নিচ্ছে ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ শিক্ষার্থী।

এদিকে আগামী ১৫ ফেব্রুয়ারি টঙ্গীর ইজতেমা ময়দানে শুরু হচ্ছে তাবলিগ জামাতের সবচেয়ে বড় সম্মিলন বিশ্ব ইজতেমা। চার দিন চলবে এই ধর্মীয় সভা।