মন্ত্রিসভায় শপথ নিতে ‘ফোন পেয়েছেন’ যারা

শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ টানা তৃতীয় মেয়াদে যে সরকার গঠন করতে যাচ্ছে, তাতে যোগ দেওয়ার ডাক পেয়েছেন টিপু মুনশি, নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন, শ ম রেজাউল করিম, গোলাম দস্তগীর গাজী, এনামুল হক শামীম, খালিদ মাহমুদ চৌধুরীসহ নতুন বেশ কয়েকজন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Jan 2019, 09:38 AM
Updated : 6 Jan 2019, 11:45 AM

সাবেক পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি মাঝখানে পাঁচবছর মন্ত্রিসভার বাইরে থাকলেও সোমবার শপথ নেওয়ার ডাক পেছেন।

বিদায়ী সরকারের মন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, আ হ ম মুস্তফা কামাল, আনিসুল হক, মোস্তাফা জব্বার এবং প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, শাহরিয়ার আলম, জুনাইদ আহমেদ পলক, সাইফুজ্জামান জাবেদ, এম এ মান্নানও মন্ত্রিপরিষদ বিভাগ থেকে ফোন পাওয়ার কথা জানিয়েছেন।

নতুন সরকারের মন্ত্রিসভায় যারা স্থান পাচ্ছেন, তাদের নাম ও দপ্তর জানিয়ে রোববার বিকালে সংবাদ সম্মেলন করে জানিয়ে দেওয়া হবে। সোমবার বিকাল সাড়ে ৩টায় বঙ্গভবনে নতুন মন্ত্রিসভার শপথ হবে।

নতুন মন্ত্রীদের শপথের জন্য রোববার সকাল থেকেই প্রস্তুতি শুরু করে মন্ত্রিপরিষদ বিভাগ। আলাদা আলাদা ফাইল ও শপথ ফোল্ডার প্রস্তুত করার পাশাপাশি ফোন করে জানানো হয় মন্ত্রিসভার হবু সদস্যদের।

বেলা সাড়ে ১১টার দিকে মন্ত্রিপরিষদ সচিবকে গণভবনে ডেকে নেন প্রধানমন্ত্রী। ওই সময়ই তার হাতে নতুন মন্ত্রিসভার সদস্যদের তালিকা দেওয়া হয় বলে মন্ত্রিপরিষদ বিভাগের একজন কর্মকর্তা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান।

আরেক কর্মকর্তা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, এবার ৪৬ সদস্যের মন্ত্রিসভা হতে পারে বলে তাদের আভাস দেওয়া হয়েছে।

“নতুন মন্ত্রিসভায় ৩০ জনের মত নতুন মুখ থাকতে পারে, সেই হিসেবে বর্তমান মন্ত্রিসভায় ২৫ জনের মত সদস্য বাদ পড়তে যাচ্ছেন।”

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ৩২ জন মন্ত্রী, ১৭ জন প্রতিমন্ত্রী এবং দুইজন উপ-মন্ত্রী গত পাঁচ বছর সরকার পরিচালনার দায়িত্ব পালন করে আসছিলেন। তাদের মধ্যে টেকনোক্র্যাট চার মন্ত্রী নির্বাচনের আগে প্রধানমন্ত্রীর নির্দেশে পদত্যাগ করেন।

বিদয়ী মন্ত্রিসভার সদস্যদের মধ্যে স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করে আসা আসাদুজ্জামান খাঁন কামাল, পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, আইন মন্ত্রী আনিসুল হক, মন্ত্রিপরিষদ বিভাগ থেকে ফোন পাওয়ার কথা বলেছেন।

২০০৯-১৪ মেয়াদে পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক দীপু মণিও মন্ত্রিসভায় ফিরছেন। গত সরকারের শেষ বছর টেকনোক্র্যাট কোটায় ডাক, টেলিযোগাযোগ ও আইসিটি মন্ত্রীর দায়িত্ব পালন করা মোস্তাফা জব্বারও সোমবার শপথ নেওয়ার ডাক পেয়েছেন।

বিদায়ী সরকারের বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান, ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান জাবেদ ফোন পেয়েছেন শপথ নেওয়ার জন্য।

নতুনদের মধ্যে আছেন বিজিএমইএর সাবেক সভাপতি টিপু মুনশি, ব্যবসায়ী প্রতিষ্ঠান গাজী গ্রুপের মালিক গোলাম দস্তগীর গাজী, নরসিংদীর এমপি নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন, তাজুল ইসলাম, আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক শ ম রেজাউল করিম, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী, আওয়ামী লীগের কার্যনির্বাহী পরিষদের সদস্য এনামুল হক শামীম। তারাও ফোন পাওয়ার কথা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেছেন।

প্রথমবার মন্ত্রিসভায় ডাক পাওয়া টিপু মুনশি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেছেন, তাকে বাণিজ্য মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হচ্ছে বলে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জানানো হয়েছে।

নারায়ণগঞ্জ-১ আসনের এমপি গোলাম দস্তগীর গাজী বলেন, “দুপুরে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে ফোন দিয়েছিল শপথ নেওয়ার জন্য। বলেছে আমাকে বস্ত্র ও পাটমন্ত্রীর দপ্তর দেওয়া হবে।”

আর নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন শিল্পমন্ত্রীর দায়িত্ব পাচ্ছেন বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন।

মোস্তাফা জব্বার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এটা তো পরে ডিক্লেয়ার করবে কে কোন মন্ত্রণালয় পাবে। তবে, আমি অনুমান করছি আমাকে আগের জায়গাতেই রাখা হবে।”

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি তাজুল ইসলাম শপথ নেওয়ার জন্য ডাক পাওয়ার কথা জানিয়ে বলেছেন, তাকে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রীর দায়িত্ব দেয়া হচ্ছে।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেছেন, তাকে একই মন্ত্রণালয়ে একই দায়িত্বে রাখা হচ্ছে।

খালিদ মাহমুদ চৌধুরী জানান, তাকে নৌ পরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব দেওয়ার কথা বলা হয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে।