নির্বাচনে ভুয়া খবর যাচাই নিয়ে সাংবাদিকদের কর্মশালা

নির্বাচনের সময় ইন্টারনেটে নানা প্ল্যাটফর্মে গুজব ও ভুয়া খবর শনাক্তে গুরুত্ব দিয়ে দেশের বিভিন্ন সংবাদমাধ্যমে কর্মরত সাংবাদিকদের নিয়ে একটি কর্মশালা করেছে প্রেনিউর ল্যাব।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Dec 2018, 04:18 PM
Updated : 16 Dec 2018, 04:18 PM

শনিবার তাদের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, “কর্মশালায় ছবি যাচাই, খবব যাচাই, ইন্টারনেট নিউজ আর্কাইভ যাচাই এবং সোশ্যাল মিডিয়া অডিটের জন্য জিও-লোকেশনের ব্যবহারের বিষয়গুলো হাতে-কলমে দেখানো হয়।”

রাজধানীর ধানমণ্ডির ইএমকে সেন্টারে আয়োজিত প্রায় চার ঘণ্টার এই কর্মশালা আয়োজনে সহযোগিতায় ছিল ফেইসবুক ও ইএমকে সেন্টার।

খবর, ছবি বা ভিডিও দিয়ে পরিবেশিত মিথ্যা তথ্যগুলো প্রযুক্তি ব্যবহার করে যাচাই করার পদ্ধতি তুলে ধরেন ভারতের সংবাদ সংস্থা বুম লাইভের ডেপুটি এডিটর ক্যারেন রেবেলো। 

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম, ঢাকা ট্রিবিউন, বাংলা ট্রিবিউন, দৈনিক ইত্তেফাক, অবজারভার, টেক শহর, নিউ এইজ ও সমকালসহ বিভিন্ন গণমাধ্যমের ৩৫ জন সাংবাদিক কর্মশালায় অংশ নেন।

কর্মশালা আয়োজন নিয়ে প্রেনিউর ল্যাবের সিইও আরিফ নিজামী বলেন, “ইন্টারনেট এই নির্বাচনে অনেক বড় ভূমিকা রাখছে। ফেইক নিউজ বিশ্বব্যাপীই বড় এক সমস্যা হয়ে দাঁড়িয়েছে এবং বিভিন্ন দেশের নির্বাচনে বিরাট ভূমিকা রাখছে। আমরা বেশ কয়েকটি ইনিশিয়েটিভের মাধ্যমে চেষ্টা করছি, সহিংসতামুক্ত নির্বাচনে সাংবাদিক এবং তরুণ সমাজকে উৎসাহিত করতে।”

অনুষ্ঠানে আরও ছিলেন ফেইসবুক সাউথ এশিয়া পলিসি টিমের স্নেহাশীস ঘোষ, ইএমকে সেন্টারের পরিচালক নাভিদ আকবর এবং প্রেনিউর ল্যাবের চেয়ারপারসন রাখশান্দা রুখাম।

অনলাইনে সহনশীলতা গড়ে তোলা ও ডিজিটাল নিরাপত্তা নিয়ে গত কয়েক বছর ধরে কাজ করছে প্রযুক্তি প্রতিষ্ঠান প্রেনিউর ল্যাব।