সংসদে শেখ হাসিনার বক্তৃতামালা নিয়ে বই

নবম জাতীয় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া বক্তৃতা  নিয়ে দুই খণ্ডে প্রকাশ করা হয়েছে একটি বই।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Dec 2018, 05:06 PM
Updated : 3 Dec 2018, 05:06 PM

‘৯ম জাতীয় সংসদ: বক্তৃতা সমগ্র’ শিরোনামের দুই খণ্ডের এই বইয়ে ২০০৯ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত জাতীয় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গুরুত্বপূর্ণ ভাষণগুলো অর্ন্তভুক্ত হয়েছে বলে প্রধানমন্ত্রীর প্রেস উইং থেকে জানানো হয়েছে।

২০০৮ সালের ২৯ ডিসেম্বর নবম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সংসদে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করে, ২০০৯ সালের ৬ জানুয়ারি শেখ হাসিনা প্রধানমন্ত্রী হিসেবে দ্বিতীয়বারের মতো শপথ নেন।

প্রেস উইংয়ের থেকে বলা হয়েছে, “সংসদীয় গণতন্ত্রের মানসকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদ কার্যক্রমে সব সময়ই সক্রিয় ভূমিকা পালন করে থাকেন। তার সরকার সংসদকে রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণের কেন্দ্রবিন্দুতে পরিণত করেছে। শেখ হাসিনা নিজেও বিভিন্ন ইস্যুতে সংসদে সুযোগ পেলেই বক্তব্য প্রদান করেছেন। প্রধানমন্ত্রীর এসব বক্তব্য রাষ্ট্রীয় নীতি নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।”

সঙ্কলনটির প্রধান সম্পাদক প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম। এটি গ্রন্থনা ও সম্পাদনা করেছেন প্রধানমন্ত্রীর অতিরিক্ত প্রেস সচিব মো. নজরুল ইসলাম।

সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ইসতাক হোসেন এবং সহযোগিতায় ছিলেন প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব এম এম ইমরুল কায়েস, সহকারী পরিচালক (সংযুক্ত) শাওন চৌধুরী ও সহকারী পরিচালক (সংযুক্ত) গুল শাহানা উর্মি।

গৌরব প্রকাশনী থেকে সঙ্কলনটি প্রকাশিত হয়েছে।