সেরা প্রতিবেদনের পুরস্কার পেলেন ১৩ সাংবাদিক

গণমাধ্যম প্রতিষ্ঠান সমষ্টি ও ইউএসএআইডির আয়োজনে শান্তি ও সহনশীলতা উন্নয়নে সেরা রিপোর্টিংয়ের জন্য বিভিন্ন ক্যাটাগরিতে ঢাকা ও রাজশাহীর মোট ১৩ জন মূলধারার সাংবাদিক ও নাগরিক সাংবাদিককে পুরস্কার দেওয়া হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Sept 2018, 04:07 PM
Updated : 20 Sept 2018, 04:07 PM

বৃহস্পতিবার ঢাকায় এক পুরষ্কার প্রদান অনুষ্ঠানে বিভিন্ন গণমাধ্যমের ঊর্ধ্বতন কর্মকর্তা, শিক্ষাবিদ, সাংবাদিক এবং নাগরিক সাংবাদিকগণ অংশগ্রহণ করেন।

মূলধারার সাংবাদিক ক্যাটাগরিতে প্রথম পুরস্কার পেয়েছেন জাগোনিউজ ২৪ ডটকমের স্টাফ রিপোর্টার মাসুদ রানা। দ্বিতীয় ও তৃতীয় পুরস্কার পেয়েছেন দ্য ডেইলি স্টারের স্টাফ করেসপন্ডেন্ট জামিল খান এবং একাত্তর টিভির রাজশাহী ব্যুরো চিফ রাশিদুল হক রুশো।

নাগরিক সাংবাদিক ক্যাটাগরিতে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পুরস্কার পেয়েছেন যথাক্রমে রাজশাহীর মো. হাদিসুর রহমান, মো. রকিবুল হোসাইন ও মো. মালেকুজ্জামান শাহ।

অনুষ্ঠানের প্রধান অতিথি অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, সহিংস উগ্রবাদ প্রতিরোধ ও সমাজে শান্তি ও সহনশীলতা উন্নয়নে গণমাধ্যমসমূহ একটি  ‘প্রেশার গ্রুপ’ হিসেবে কাজ করতে পারে।

“নির্দিষ্ট কিছু দিবসে কিংবা উল্লেখযোগ্য কোনো ঘটনা না ঘটলে সহিংস উগ্রবাদ বিষয়ক খবরাখবর সাধারণত গণমাধ্যমে আসেনা। বিষয়টি গণমাধ্যমসমূহের জন্য লজ্জাকর। এ অবস্থার পরিবর্তন ঘটাতে হবে। এক্ষেত্রে সাংবাদিকদের যথাযথ প্রশিক্ষণেরও প্রয়োজন আছে।”

সাবেক প্রধান তথ্য কমিশনার ড. গোলাম রহমান নিয়মিত রিপোর্টিং বা ফিচার প্রকাশের উদ্যোগ গ্রহণ করার জন্য প্রিন্ট মিডিয়ার প্রতি আহ্বান জানান।

তিনি বলেন, “ইলেক্ট্রনিক গণমাধ্যমসমূহ জনসচেতনতামূলক অনুষ্ঠান নির্মাণ ও প্রচার করতে পারে। প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধির জন্য গণমাধ্যমসমূহে বিশেষ ডেস্ক থাকতে পারে। এ বিষয়ে গণমাধ্যমসমূহের মালিক ও নীতি-নির্ধারনী মহলের সিদ্ধান্ত নিতে হবে।”

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দৈনিক সমকালের উপ-সম্পাদক অজয় দাস গুপ্ত, একুশে টেলিভিশনের সিইও ও প্রধান সম্পাদক মঞ্জুরুল আহসান বুলবুল, গাজী টিভি ও সারা বাংলার প্রধান সম্পাদক সৈয়দ ইশতিয়াক রেজা এবং ইউএনবির নির্বাহী সম্পাদক রিয়াজ আহমদ।