আদিবাসীদের মর্যাদা অক্ষুণ্ন রাখার আহ্বান মানবাধিকারকর্মীদের

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে ও পরে ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘুরা যেন নির্যাতনের শিকার না হয় তা নিশ্চিত করার দাবি উঠেছে এক অনুষ্ঠান থেকে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Sept 2018, 03:02 PM
Updated : 14 Sept 2018, 08:09 AM

বৃহস্পতিবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে আদিবাসী মানবাধিকার সুরক্ষাকর্মীদের এই সম্মেলন উদ্বোধন করেন জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক মিজানুর রহমান।

সরকারের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, “আদিবাসীদের মর্যাদা অক্ষুন্ন রাখুন। নির্বাচনের আগে ও পরে ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘুরা যাতে নির্যাতনের শিকার না হয় সেই ব্যবস্থা করুন।”

প্রধান অতিথি মানবাধিকারকর্মী সুলতানা কামাল বলেন, যারা মানবাধিকারের পক্ষে কাজ করছেন তাদের ওপরে নানা ধরনের অত্যাচার নেমে আসছে। তাদেরকে চুপ করিয়ে রাখার চেষ্টা করা হচ্ছে, তাদেরকে ধমকানো হচ্ছে, হুঁশিয়ার করে দেওয়া হচ্ছে।

“সেখানে যদি তাদেরকে থামাতে না পারে তাহলে মিথ্যা মামলায় জড়িয়ে গ্রেপ্তার পর্যন্ত করা হচ্ছে। আবার যখন মিথ্যা মামলায় দাঁড় করাতে পারে না তখন আরেকটা মামলা নিয়ে আসছে। এ করে তাদেরকে চুপ করিয়ে দেওয়ার সবচেয়ে নিবর্তনমূলক পদক্ষেপগুলো তারা নিয়ে থাকে।”

মানবাধিকারকর্মীদের থামাতে যেসব মামলা দেওয়া তা তাদের ‘চরিত্র হনন’ করার উদ্দেশ্য  বলে মন্তব্য করেছেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের এই উপদেষ্টা।

“রাষ্ট্রবহির্ভূত শক্তি যখন আমার চরিত্র হনন করার চেষ্টা করছে তখন রাষ্ট্র পাশে এসে দাঁড়াচ্ছে না, আবার রাষ্ট্র সরাসরি এটা করছে। আজকে সবচেয়ে কঠিন ও বিপন্ন অবস্থার মধ্যে মানবাধিকারকর্মীদেরকে ফেলে দেওয়া হয়েছে। সেটা এমনভাবে করা হচ্ছে যে, একটা ভয়ের পরিবেশ সৃষ্টি করে দিয়ে। ভয় দেখানো হচ্ছে।”

অনুষ্ঠানে বাংলাদেশে অস্ট্রেলিয়ার ডেপুটি হাই কমিশনার পেনি মর্টন বলেন,  “বাংলাদেশে যাতে মানবাধিকার সংগঠনগুলো শক্তিশালী হয়ে কাজ করতে পারে এজন্য অস্ট্রেলিয়া সরকার সহযোগিতা করে যাবে।”

এছাড়া আদিবাসীদের স্বার্থ রক্ষায় অস্ট্রেলিয়া সরকার বাংলাদেশে যেসব কাজ পরিচালনা করছে তা অব্যাহত থাকবে জানিয়ে তিনি বলেন, “২০১৯ সাল থেকে যেসব শিক্ষার্থী অস্ট্রেলিয়ায় পড়তে যাবেন তাদের মধ্যে ১০ শতাংশ আদিবাসী শিক্ষার্থীরা সুযোগ পাবেন।”

কাপেং ফাউন্ডেশনের আয়োজনে সংগঠনটির চেয়ারপারসন রবীন্দ্রনাথ সরেনের সভাপতিত্বে সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানের সঞ্চালনা করেন ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক পল্লব চাকমা।