এয়ার মার্শাল র‌্যাংক-ব্যাজ পরলেন নয়া বিমান বাহিনী প্রধান

নবনিযুক্ত বিমান বাহিনী প্রধান এয়ার ভাইস মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাতকে এয়ার মার্শাল র‌্যাংক ব্যাজ পরিয়ে দিয়েছেন সেনা ও নৌ বাহিনীর দুই প্রধান।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 June 2018, 08:39 AM
Updated : 14 June 2018, 10:38 AM

বৃহস্পতিবার সরকার প্রধানের কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে সেনাবাহিনী প্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক ও নৌ বাহিনী প্রধান ভাইস এডমিরাল নিজামউদ্দিন আহমেদ তাকে ব্যাজ পরান।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানান, পরে মাসিহুজ্জামান সেরনিয়াবাতকে অভিনন্দন জানান শেখ হাসিনা।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টা তারিক আহমেদ সিদ্দিক, মূখ্য সচিব মো. নজিবুর রহমান, প্রতিরক্ষা সচিব আখতার হোসেন ভূইয়া, সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপ্যাল স্টাফ অফিসার লে.জেনারেল মো.মাহফুজুর রহমান, প্রধানমন্ত্রী সামরিক সচিব মেজর জেনারেল মিয়া মোহাম্মদ জয়নুল আবেদিন এবং প্রধানমন্ত্রী কার্যালয় সচিব সাজ্জাদুল হাসান উপস্থিত ছিলেন।

রাষ্ট্রপতির সঙ্গে নতুন বিমান বাহিনী প্রধানের সাক্ষাৎ

বিকালে বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন বিমান বাহিনীর নতুন প্রধান।

রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন সাংবাদিকদের বলেন, “নতুন বিমান বাহিনী প্রধানকে অভিনন্দন জানিয়ে রাষ্ট্রপতি আশা করেন তার নেতৃত্বে বিমান বাহিনী আরও এগিয়ে যাবে।”

সশস্ত্র বাহিনীর সর্বাধিনায়ক আবদুল হামিদ এসময় নতুন বিমান বাহিনী প্রধানকে উন্নত বিশ্বের বিমান বাহিনীর সাথে প্রতিযোগিতায় সক্ষমতা অর্জনের উদ্যোগ নেওয়ার পরামর্শ দেন।

রাষ্ট্রপতি বলেন, জাতিসংঘের শান্তিরক্ষী মিশনে বিমান বাহিনীর সদস্যরা দক্ষতার সাথে দায়িত্ব পালনের মাধ্যমে দেশের উজ্জবল ভাবমূর্তি তুলে ধরছেন। তিনি বিমান বাহিনীর নতুন প্রধানের সার্বিক সফলতা কামনা করেন।

মাসিহুজ্জামান সেরনিয়াবাত এসময় দায়িত্ব পালনে রাষ্ট্রপতির সহযোগিতা ও দিক নির্দেশনা কামনা করেন বলেনও জানান প্রেস সচিব।

৫৬ বছর বয়সী মাসিহুজ্জামান এতদিন সহকারী বিমান বাহিনী প্রধানের (পরিচালন) দায়িত্ব পালন করে আসছিলেন। আগামী তিন বছরের জন্য বাংলাদেশের আকাশ প্রতিরক্ষার দায়িত্বে থাকা এ বাহিনীর নেতৃত্ব পাচ্ছেন তিনি।

ফ্লাইট ক্যাডেট হিসেবে ১৯৮০ সালের ১৬ মার্চ বিমান বাহিনী একাডেমিতে যোগ দিয়ে ১৯৮২ সালের ১৯ জুন কমিশন পান মাসিহুজ্জামান। মিগ-২৯ ফাইটার স্কোয়াড্রনের প্রথম কমান্ডার ছিলেন তিনি।

১৯৬২ সালের ১৪ ফেব্রুয়ারি জন্ম নেওয়া মাসিহুজ্জামান রয়্যাল মালয়েশিয়ান আর্মড ফোর্সেস স্টাফ কলেজ ও চীনের ন্যাশনাল ডিফেন্স ইউনিভার্সিটি থেকে ডিগ্রি নিয়েছেন।

বিমান বাহিনীর বীর শ্রেষ্ঠ মতিউর রহমান ঘাঁটির অধিনায়ক ও বঙ্গবন্ধু ঘাঁটির এয়ার অধিনায়কসহ বিভিন্ন কমান্ড ও প্রশিক্ষণ কেন্দ্রে দায়িত্ব পালন করেছেন তিনি। 

পেশাগত জীবনে কর্মদক্ষতা ও কৃতিত্বের স্বীকৃতি হিসেবে মাসিহুজ্জামান ‘বিমান বাহিনী পদক’ ও ‘অসামান্য সেবা পদক’ পেয়েছেন।

ব্যক্তিগত জীবনে এয়ার ভাইস মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত দুই ছেলেমেয়ের বাবা।