জোড়াসাঁকোর ঠাকুরবাড়িতে শেখ হাসিনা

কবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতিবিজড়িত কলকাতার জোড়াসাঁকোর ঠাকুরবাড়ি পরিদর্শন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রিয়াজুল বাশার কলকাতা, ভারত থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 May 2018, 04:29 PM
Updated : 25 May 2018, 07:00 PM

শুক্রবার সকালে কলকাতায় গিয়ে সেখান থেকে ১৮০ কিলোমিটার দূরের বীরভূমে শান্তিনিকতনের বিশ্বভারতীতে বাংলাদেশ ভবনের উদ্বোধন অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী। সেখান থেকে বিকালে কলকাতায় ফিরে কবিগুরুর বাড়িতে যান ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলার সাবেক ছাত্রী শেখ হাসিনা।

তিনি বাড়িটির বিভিন্ন অংশ বিশেষ করে কবির প্রয়ান কক্ষ ও সংগ্রহশালাগুলো ঘুরে দেখেন।

এ সময় প্রধানমন্ত্রীর ছোট বোন শেখ রেহানা এবং তার সফরসঙ্গী দলের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। এছাড়াও পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের কর্মকর্তা, স্থানীয় সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সব্যসাচী বসু রায়চৌধুরীও ছিলেন।

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন ও বাংলাদেশ ভবনের উদ্বোধন এবং কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের বিশেষ সমাবর্তনে যোগ দিতে সকালে দুই দিনের ভারত সফরে আসেন শেখ হাসিনা।

সকালে ঢাকা থেকে কলকাতা পৌঁছে সেখান থেকে হেলিকপ্টারে শান্তিনিকেতনে যান। সেখানে ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে সমাবর্তনে অংশ নেওয়া এবং শান্তিনিকেতনে বাংলাদেশ ভবনের ফলক উন্মোচন করেন। এরপর ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকও করেন তিনি।
বিকালে কলকাতায় ফিরে জোড়াসাঁকোর ঠাকুরবাড়ি পরিদর্শনের পাশাপাশি হোটেল তাজ বেঙ্গলে কলকাতার ব্যবসায়ী সমিতির নেতাদের সঙ্গে বৈঠক করেন এবং রাতে পশ্চিমবঙ্গের গভর্নরের দেওয়া নৈশভোজে অংশ নেন।
বৈঠকে প্রধানমন্ত্রী ভারতীয় ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগ বাড়ানোর আহ্বান জানিয়েছেন। একইসঙ্গে বাংলাদেশের ব্যবসায়ীরাও যাতে ভারতে বিনিয়োগ করতে পারে সেই পরিবেশ তৈরি করতে দেশটির সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।
শনিবার সকালে আসানসোলে নজরুল বিশ্ববিদ্যালয়ের বিশেষ সমাবর্তনে অংশ নেবেন শেখ হাসিনা। বিশ্ববিদ্যালয় থেকে তাকে ডি-লিট ডিগ্রি দেওয়া হবে।

বিকালে কলকাতায় ফিরে নেতাজী যাদুঘর পরিদর্শন এবং স্থানীয় সাংসদদের সঙ্গে সৌজন্য সাক্ষাতের পর রাতেই ঢাকা ফেরার কথা রয়েছে শেখ হাসিনার।