প্রতিবন্ধীদের নিয়ে মানুষের চিন্তাভাবনা বিকশিত হচ্ছে না: মুহিত

প্রতিবন্ধীদের যত্ন ও উন্নয়নে মানুষের চিন্তা-ভাবনা বিকশিত হচ্ছে না বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 May 2018, 06:18 PM
Updated : 16 May 2018, 06:18 PM

বুধবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘প্রতিবন্ধিতা ও দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা’ শীর্ষক দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলনের এক সেমিনারে তিনি বলেন, “প্রতিবন্ধীদের উন্নয়নে আমরা কাজ করলেও দুর্ভাগ্যজনকভাবে এটা সত্যি যে, প্রতিবন্ধীদের নিয়ে আমাদের চিন্তা-ভাবনা বিকশিত হচ্ছে না। প্রতিবন্ধীদের সাথে আমাদের সম্পৃক্ততাটাও খুব কম। ফলে তাদের সমস্যাগুলো থেকেই যাচ্ছে।”

দেশে প্রাকৃতিক দুর্যোগের ঝুঁকি প্রশমনে সব মানুষকে সচেতন হওয়ার তাগিদ দেন তিনি।

মুহিত বলেন, “দুর্যোগের সাথে বিভিন্ন পেশার বিপুল সংখ্যক মানুষের জীবন ও জীবিকা জড়িত। তাই দুর্যোগকে একটি গুরুতর বিষয় হিসেবে দেখতে হবে।”

অনুষ্ঠানে সাউদার্ন সেসিও-ইকোনোমিক ডেভেলপমেন্ট প্রেগ্রামের নির্বাহী পরিচালক হাবিবুর রহমান প্রতিবন্ধীদের উন্নয়নে বাজেট বাড়ানোর জন্য মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন।

তিনি বলেন, “আমাদের দুঃখের বিষয়, অর্থমন্ত্রী মহোদয় যদি প্রতিবন্ধীদের ক্ষমতায়নে বিশেষ বরাদ্দের ব্যবস্থা না করেন, অর্থ বরাদ্দ না করেন তাহলে আমাদের উন্নয়ন হবে না। বাংলাদেশের প্রতিবন্ধী ও বিকলাঙ্গদের জন্য যেন বাজেটে বরাদ্দ বাড়ানো হয়, যেন আমরা কিছু করতে পারি।”

তবে অর্থমন্ত্রী তার বক্তব্য এ বিষয়ে কোনো কথা বলেননি।

‘গুড প্র্যাকটিসেস অ্যারাউন্ড দ্য ওয়ার্ল্ড অন ইনক্লুসিভ ডিডিআর অ্যান্ড হিউম্যানিটেরিয়ান অ্যাকশনস’ শীর্ষক এ সেমিনারে সভাপতিত্ব করেন অর্থ বিভাগের সচিব মোহাম্মদ মুসলিম চৌধুরী।