চমৎকার, সুন্দর, উৎসবমুখর ভোট হয়েছে: ইসি

অনিয়ম-জালভোটে খুলনা সিটি করপোরেশনের তিনটি কেন্দ্র স্থগিত হলেও সার্বিকভাবে শান্তিপূর্ণভাবে ভোট শেষ করতে পারায় সন্তোষ প্রকাশ করেছে নির্বাচন কমিশন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 May 2018, 02:16 PM
Updated : 18 May 2018, 06:16 AM

মঙ্গলবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ শেষে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ সন্ধ্যায় ঢাকায় নির্বাচন ভবনে সাংবাদিকদের সামনে কমিশনের প্রতিক্রিয়া তুলে ধরেন।

তিনি বলেন, “২৮৯টি কেন্দ্রের মধ্যে তিনটি কেন্দ্র স্থগিত হয়েছে। বাকি কেন্দ্রগুলোয় শান্তিপূর্ণ নির্বাচন হয়েছে। আমরা ভোট পরিস্থিতি নানাভাবে পর্যবেক্ষণ করেছি। চমৎকার, সুন্দর এবং উৎসবমুখর পরিবেশে খুলনায় নির্বাচন হয়েছে।”

ভোট শুরুর পর প্রথম ঘণ্টা কোথাও কোনো গোলযোগ না ঘটলেও পরে কয়েকটি কেন্দ্রে নৌকায় সিল মেরে ব্যালট দিয়ে বাক্স ভরার অভিযোগ পাওয়া যায়। অন্তত ৫টি কেন্দ্রের বাইরে বিএনপি প্রার্থীর নির্বাচনী ক্যাম্পে ভাঙচুর চালানো হয়।

দিন শেষে ইসির উপসচিব ফরহাদ হোসেন জানান, অনিয়ম ও গণ্ডগোলের কারণে হাজী মেহের আলী রোডের ইকবাল নগর মাধ্যমিক বালিকা বিদ্যালয়, লবণচরার লবণচরা সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ৩১ নম্বর ওয়ার্ড কাউন্সিলরের কার্যালয় ভোট কেন্দ্র তারা স্থগিত করেছেন। এই তিন কেন্দ্রে ৫৮৩১ জনের ভোট ছিল।

ইসি সচিব দাবি করেন, স্থগিত তিন কেন্দ্র ছাড়া অন্য কোথাও জালভোট দেওয়া বা ভাঙচুরের ঘটনা ঘটেনি।

অর্ধেকের বেশি কেন্দ্র থেকে বিএনপি প্রার্থীর এজেন্টকে বের করে দেওয়ার যে অভিযোগ দলটি করেছে, ইসি কর্মকর্তাদের মাধ্যমে মাঠ পর্যায়ে তা খতিয়ে দেখা হয়েছে বলে হেলালুদ্দীন আহমদ জানান।

জাতীয় নির্বাচনের আগে খুলনার এমন ভোট জনমনে আস্থা কিংবা শঙ্কা বাড়াবে কিনা- এ প্রশ্নে তিনি বলেন, “এ মুহূর্তে এ নিয়ে মন্তব্য করব না। সবার নজর খুলনার দিকে। এটা একটা স্থানীয় নির্বাচন। তাতে যতটুকু হয়েছে তাতে নির্বাচন কমিশন সন্তুষ্ট।”

হেলালুদ্দীন জানান, প্রধান নির্বাচন কমিশনার ও অন্য নির্বাচন কমিশনারদের সঙ্গে বৈঠকে সার্বিক পরিস্থিতি তুলে ধরার পরই সাংবাদিকদের সামনে এসেছেন তিনি।