গাজীপুরের ভোট: আপিলে শুনানি বৃহস্পতিবার

গাজীপুর সিটি করপোরেশনের নির্বাচনে হাই কোর্টের দেওয়া স্থগিতাদেশের বিরুদ্ধে বিএনপি ও আওয়ামী লীগের দুই মেয়র প্রার্থীর আবেদন এবং নির্বাচন কমিশনের আপিলের শুনানি হবে বৃহস্পতিবার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 May 2018, 03:41 AM
Updated : 10 May 2018, 08:06 AM

বুধবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগের চার সদস্যের বেঞ্চে এই দিন ঠিক করে দেয়।

বিএনপির মেয়র প্রার্থী হাসান উদ্দিন সরকার  এবং আওয়ামী লীগের জাহাঙ্গীর আলম হাই কোর্টের আদেশের বিরুদ্ধে যে আবেদন করেছেন- সোমবার তা শুনানির জন্য আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠিয়েছিলেন চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

সে অনুযায়ী আবেদন দুটি বুধবার আপিল বিভাগে উঠলে নির্বাচন কমিশনের আইনজীবী মো. ওবায়েদুর রহমান মোস্তফা আদালতকে জানান, তারাও হাই কোর্টের আদেশের বিরুদ্ধে লিভ টু আপিল ফাইল করেছেন।

প্রধান বিচারপতি তখন তাকে বলেন, “বাকি দুই পক্ষ আগেই আবেদন করেছ, আপনারা কোথায় ছিলেন?”

জবাবে ওবায়েদ মুস্তফা বলেন, “গতকাল ওকালতনামা পেয়েছি, আজ ফাইল করেছি।”

প্রধান বিচারপতি তখন শুনানি বুধবার হবে না (নট টু ডে) বলে জানালে হাসান উদ্দিন সরকারের আইনজীবী মাহবুব উদ্দিন খোকন আদালতকে বলেন, “১৫ তারিখ নির্বাচন, শুনানি এখনই করা দরকার।”

বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন তখন বলেন, “১৫ তারিখ নির্বাচন, আগামীকাল শুনানি হলে কিছু হবে না।”

নির্বাচন কমিশনের তফসিল অনুযায়ী ১৫ মে গাজীপুরে ভোট করতে সব প্রস্তুতি এগিয়ে নেওয়া হচ্ছিল। সে অনুযায়ী প্রার্থীরাও প্রচারে ব্যস্ত ছিলেন।

কিন্তু সাভারের শিমুলিয়া ইউনিয়নের ছয়টি মৌজা গাজীপুর সিটি করপোরেশনে অন্তর্ভুক্তির বৈধতা চ্যালেঞ্জ করে ওই ইউনিয়নের চেয়ারম্যান আওয়ামী লীগের নেতা এ বি এম আজহারুল ইসলাম সুরুজ একটি রিট আবেদন করলে হাই কোর্ট গত রোববার এ সিটির নির্বাচন তিন মাসের জন্য স্থগিত করে দেয়।

সেইসঙ্গে শিমুলিয়া ইউনিয়ন পরিষদের ছয়টি মৌজা গাজীপুর সিটি করপোরেশনের অন্তর্ভুক্ত করে জারি করা গেজেট এবং সম্প্রতি গাজীপুর সিটি করপোরশন নির্বাচনের তফসিল কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে রুল জারি করে আদালত।

বিএনপি অভিযোগ করে, পরাজয় আঁচ করে সরকারই ‘ষড়যন্ত্র করে’ এ নির্বাচন আটকে দিয়েছে। ওই অভিযোগ অস্বীকার করে ক্ষমতাসীন আওয়ামী লীগের পক্ষ থেকে বলা হয়, আদালতের ওই সিদ্ধান্তে সরকারের কোনো হাত নেই।

এদিকে আদালতের আদেশ গণমাধ্যমে দেখার পরপরই গাজীপুরে নির্বাচনের সব কার্যক্রম বন্ধ রাখতে রিটার্নিং কর্মকর্তাকে নির্দেশ দেওয়ার কথা বলেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার।

হাই কোর্টের আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করার জন্য বিএনপির নির্বাহী কমিটির সদস্য হাসান উদ্দিন সরকার এবং গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম সোমবার চেম্বার বিচারপতির অনুমতি নেন।

এরপর মঙ্গলবার বিকালে আবেদন দুটি শুনে বিষয়টি আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠিয়ে দেন চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।