জীবিত নবজাতককে মৃত ঘোষণা: তিন দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন

ঢাকা মেডিকেলে জীবিত নবজাতককে মৃত ঘোষণা এবং পরে ওই শিশুর মৃত্যুর ঘটনায় তিনদিনের মধ্যে তদন্ত প্রতিবেদন দেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 April 2018, 01:33 PM
Updated : 25 April 2018, 07:38 PM

তদন্তে কারো দায়িত্বে অবহেলার প্রমাণ পাওয়া গেলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথাও বলেছেন তিনি।

বুধবার জাতীয় প্রেস ক্লাবে এক গোলটেবিল আলোচনায় মন্ত্রী বলেন, “ঢাকা মেডিকেলে যে ঘটনা ঘটেছে, তা তদন্ত করে তিনদিনের রিপোর্ট দেওয়া হবে।”

“আজকে আমরা একটি তদন্ত কমিটি করেছি। তদন্তে কেউ যদি ব্যক্তিগতভাবে দায়ী থাকে তাহলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।”

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম ও জাতিসংঘ শিশু তহবিল- ইউনিসেফ ‘প্রতিটি নবজাতককে বাঁচাতে হবে: প্রয়োজন নির্বাচনী প্রতিশ্রুতি’ শীর্ষক গোলটেবিলের আয়োজন করে । 

গত সোমবার ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে এক নবজাতককে মৃত ঘোষণার পর আজিমপুর কবরস্থানে গোসল করানোর সময় ‘নড়ে ওঠায়’ তাকে নিয়ে শিশু হাসপাতালে ভর্তি করে তার পরিবার।

সেইদিনই জীবিত শিশুকে মৃত ঘোষণার অভিযোগ তদন্তে ঢাকা মেডিকেলের সহকারী পরিচালক বিদ্যুৎ কান্তি পালকে প্রধান করে চার সদস্যের একটি কমিটি করে হাসপাতাল কর্তৃপক্ষ।

অবশ্য সোমবার গভীর রাতেই শিশু হাসপাতালের আইসিইউতে মারা যায় শিশুটি।

গোলটেবিল আলোচনায় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালেদীর প্রশ্নে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল কালাম আজাদ এই ঘটনা প্রসঙ্গে বলেন, “ইতিমধ্যে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে একটি তদন্ত কমিটি গঠন করেছি। গতকাল একাধিকবার ঢাকা মেডিকেল কলেজে হাসপাতালের পরিচালকের সাথে কথা বলেছি- এটাকে অত্যন্ত গুরুত্ব দিয়ে দেখতে হবে।

“হয়তো চিকিৎসকরা তাৎক্ষণিক নাড়ীর শব্দ পাননি তাই শিশুটিকে মৃত ঘোষণা করেছেন।”

মন্ত্রণালয়ের পক্ষ থেকে একটি তদন্ত কমিটি গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়ে আবুল কালাম আজাদ বলেন, “শুধু ঢাকা মেডিকেলের চিকিৎসক নয়, অন্যান্য চিকিৎসকদের নিয়ে এ কমিটি গঠন করা হবে। সাত থেকে ১৫ দিনের মধ্যে আমরা তদন্ত রিপোর্ট দেব।”