ইউনিসেফ, ইউএন ওমেনের বোর্ড সভায় বাংলাদেশ

জাতিসংঘের শিশু বিষয়ক তহবিল-ইউনিসেফ ও ইউএন ওমেনের নির্বাহী বোর্ড সভার সদস্যের পাশাপাশি কমিশন অন দ্য স্ট্যাটাস অব ওমেনের (সিএসডব্লিউ) সদস্য নির্বাচিত হয়েছে বাংলাদেশ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 April 2018, 07:53 PM
Updated : 17 April 2018, 07:53 PM

সোমবার নিউ ইয়র্কে জাতিসংঘ সদরদপ্তরে সংস্থাটির ইকোনোমিক অ্যান্ড সোস্যাল কাউন্সিলের এসব বডির নির্বাচন হয়।

তিন বছরের জন্য ইউনিসেফ ও ইউএন-ওমেনের বোর্ড সভার সদস্য হয়েছে বাংলাদেশ। আর সিএসডব্লিউর মেয়াদ চার বছর।

নিউ ইয়র্কে বাংলাদেশের স্থায়ী মিশন বলছে, নারী ও শিশুদের অধিকার রক্ষা ও জীবনমানের উন্নয়নে এই নির্বাচনগুলো ‘খুবই গুরুত্বপূর্ণ’ ছিল।

“নারীর ক্ষমতায়নে সরকারের ভূমিকা, ধারাবাহিক সফলতা এবং এসব অর্জনের আন্তর্জাতিক স্বীকৃতির কারণে বাংলাদেশ এই নির্বাচনগুলোতে জয়ী হয়েছে।”

২০১৯ সালের জানুয়ারি থেকে চার বছরের জন্য সিএসডব্লিউর সদস্য হয়েছে ১১টি দেশ। এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে বাংলাদেশ ও মালয়েশিয়া সেখানে নির্বাচিত হয়েছে।

এই অঞ্চল থেকে বাংলাদেশ, মঙ্গোলিয়া ও পাকিস্তান ২০১৯ সালের জানুয়ারি থেকে তিন বছরের জন্য ইউনিসেফের বোর্ড সভার সদস্য নির্বাচিত হয়েছে।

একই মেয়াদের জন্য এই অঞ্চল থেকে ইউএন ওমেনের নির্বাহী বোর্ড সদস্য পদে বাংলাদেশের সঙ্গে ভারত, মঙ্গোলিয়া, নেপাল ও সৌদি আরব নির্বাচিত হয়েছে।

বাংলাদেশ মিশন বলছে, জাতিসংঘের দুটি সংস্থার বোর্ড সভার সদস্য হওয়ায় সেগুলোর কার্যক্রম, তহবিল ব্যবস্থাপনা ও তার যথাযথ ব্যবহারে সক্রিয় ভূমিকা রাখতে পারবে বাংলাদেশ।