নতুন সিটি করপোরেশন ময়মনসিংহ

বাংলাদেশের দ্বাদশ সিটি করপোরেশন হিসেবে ময়মনসিংহ সিটি করপোরেশন গঠন করেছে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 April 2018, 12:12 PM
Updated : 2 April 2018, 12:12 PM

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার তার কার্যালয়ে প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভায় নতুন এই সিটি করপোরেশন গঠনের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) এন এম জিয়াউল আলম সচিবালয়ে এক ব্রিফিংয়ে সাংবাদিকদের জানান, ময়মনসিংহ সদর উপজেলার ১৩টি ইউনিয়নের মধ্যে বয়ড়া ও আকুয়া ইউনিয়নের পুরোটা এবং খাগডহর, চরঈশ্বরদিয়া, দাপুনিয়া, ভাবখালী, সিরতা ও চরনিলক্ষীয়া ইউনিয়নের আংশিক এলাকাকে ময়মনসিংহ পৌরসভায় অন্তর্ভুক্ত করে এই সিটি করপোরেশনের এলাকা নির্ধারণ করা হয়েছে।

“ময়মনসিংহ সিটি করপোরেশনের আয়তন হবে ৯১ দশমিক ৩১৫ বর্গকিলোমিটার। প্রতি বর্গকিলোমিটারে জনসংখ্যার ঘনত্ব হবে ৫ হাজার ১৬৭ জন। আর মোট জনসংখ্যা জনসংখ্যা ৪ লাখ ৭১ হাজার ৮৫৮ জন।”

জিয়াউল জানান, কুমিল্লা জেলার নবসৃষ্ট লালমাই উপজেলার সদর দপ্তর স্থাপনের স্থান পরিবর্তনের প্রস্তাবও অনুমোদন করেছে নিকার।

“আগে সদর দপ্তরের স্থান ছিল ৪৭ নম্বর জয়নগর মৌজায়, নতুন করে ৩৬ নম্বর উত্তর ফতেপুর মৌজায় সদর দপ্তরের স্থান নির্ধারণ করা হয়েছে।”

৪৭ নম্বর জয়নগর মৌজায় কৃষিজমি ছিল জানিয়ে জিয়াউল বলেন, জয়নগর মৌজা প্রধান সড়ক থেকে তিন কিলোমিটর দূরে ছিল। কিন্তু উত্তর ফতেপুর মৌজা রাস্তার কাছে এবং ওই জায়গায় ইটভাটা রয়েছে।