ঢাকায় প্রতিবন্ধিতা নিয়ে দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন

প্রতিবন্ধিতা ও দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা বিষয়ে ঢাকায় আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করা হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 March 2018, 05:51 PM
Updated : 18 March 2018, 05:51 PM

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ১৫ মে তিন দিনের এই সম্মেলনের উদ্বোধন করবেন বলে রোববার দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

সম্মেলনে দেশ-বিদেশের দুই হাজার প্রতিনিধি অংশগ্রহণ করবেন বলে আশা করছে মন্ত্রণালয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, দুর্যোগে প্রতিবন্ধীরা সবচেয়ে ঝুঁকিপূর্ণ অবস্থায় থাকে। তাদের প্রতি বিশেষ মনোযোগ দিতে এবং প্রতিবন্ধীদের নিয়ে সাধারণ মানুষের দৃষ্টিভঙ্গি ও আচরণের পরিবর্তন ঘটাতে ২০১৫ সালে বাংলাদেশ প্রথম আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করে।

“প্রধানমন্ত্রীর পরামর্শে ও প্রধানমন্ত্রীর মেয়ে সায়মা হোসেনের অনুপ্রেরণায় বাংলাদেশ দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলন করছে।”

বিভিন্ন দেশে বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে আমন্ত্রণপত্র পাঠানো হচ্ছে। ইতোমধ্যে ৩৮টি আন্তর্জাতিক সংস্থাকে আমন্ত্রণপত্র দেওয়া হয়েছে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

সম্মেলনের জন্য ওয়েবসাইট dkconf18.modmr.gov.bd চালু করা হয়েছে। ওয়েবসাইটে গিয়ে যে কেউ এ সম্মেলনে নিবন্ধন করে অংশগ্রহণ করতে পারবেন।

সম্মেলন প্রস্তুতিতে রোববার দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়ার সভাপতিত্বে একটি সভা হয়। সেখানে এই মন্ত্রণালয়ের সচিব মো. শাহ্ কামালসহ বিভিন্ন মন্ত্রণালয়ের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।