এবার নতুন ইভিএম পৌরসভায়

স্থানীয় সরকারের শতাধিক প্রতিষ্ঠানে আগামী ২৯ মার্চ অনুষ্ঠেয় নির্বাচনের মধ্যে কোটালীপাড়া পৌরসভাসহ অন্য পৌরসভায় কিছু ওয়ার্ডে নিজেদের তৈরি ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 March 2018, 04:06 AM
Updated : 8 March 2018, 04:06 AM

সেইসঙ্গে চট্টগ্রাম সিটি করপোরেশনের ৩৬ নম্বর ওয়ার্ড এবং খুলনা সিটির ৬ নম্বর ওয়ার্ডের ‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে বিবেচিত কেন্দ্রে ব্যবহার করা হবে ক্লোজড সার্কিট ক্যামেরা।

ইসি সচিবালয়ের সিনিয়র মেনটেইনেন্স ইঞ্জিনিয়ার মুহাম্মদ আশরাফ হোসেন জানান, পৌরসভা ও সিটি করপোরেশনের কোন কোন কেন্দ্রে ইভিএম ও সিসি ক্যামেরা ব্যবহার করা হবে- তা চূড়ান্ত করতে ইসি সচিবালয়ের নির্বাচন পরিচালনা শাখার কাছে ইতোমধ্যে তথ্য চেয়ে চিঠি দিয়েছেন তিনি।

রংপুর সিটি করপোরেশন নির্বাচনে একটি কেন্দ্রে নতুন ইভিএমে ভোটগ্রহণ হয়।

নির্বাচন কমিশনের তৈরি নতুন ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএমে) সর্বশেষ রংপুর সিটি নির্বাচনে ভোট হয়। সেখানে কোনো ধরনের বিচ্যুতি না হওয়ায় ওই মেশিন পরীক্ষায় উৎরে গেছে বলে মনে করছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা।

২৯ মার্চ দেশের একশ ইউনিয়ন পরিষদ ও পৌরসভার সাধারণ এবং উপ-নির্বাচনের ভোট হবে। এর মধ্যে ৩৪টি ইউনিয়ন পরিষদে (ইউপি) সাধারণ, ৫৩টি ইউপিতে উপনির্বাচন, চারটি পৌরসভায় সাধারণ, একটি পৌরসভায় মেয়র পদে ও চারটিতে সাধারণ কাউন্সিলর পদে উপ-নির্বাচন, চট্টগ্রাম ও খুলনা সিটি করপোরেশনের দুটি ওয়ার্ডে উপ-নির্বাচন, দুটি উপজেলায় চেয়ারম্যান পদে উপ নির্বাচন হবে।