মানিকগঞ্জ-হেমায়েতপুর সড়কে গাছ কাটা বন্ধ

মানিকগঞ্জ-সিঙ্গাইর-হেমায়েতপুর আঞ্চলিক মহাসড়কের দুই পাশের প্রায় চার হাজার গাছ কাটায় স্থিতাবস্থা দিয়েছে হাই কোর্ট।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2018, 04:31 PM
Updated : 13 Feb 2018, 04:31 PM

এই আদেশের ফলে মহাসড়কের দুই পাশে থাকা গাছগুলো কাটা যাবে না বলে জানিয়েছেন আইনজীবীরা।

বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি মো. ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে মঙ্গলবার রুলসহ এ আদেশ দেয়।

রুলে মানিকগঞ্জ-সিঙ্গাইর-হেমায়েতপুর মহাসড়কের ৩১ কিলোমিটারে থাকা ৩ হাজার ৭২৫টি গাছ কাটার বেআইনি কার্যক্রম কেন সংবিধানের পরিপন্থী ও আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়েছে।

এছাড়াও ওই সড়ক প্রশস্তকাজের পরিকল্পনা সংশোধনে কেন নির্দেশ দেওয়া হবে না তাও জানতে চাওয়া হয়েছে রুলে।

সড়ক পরিবহন ও সেতু বিভাগের সচিব, পরিবেশ সচিব, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, সড়ক ও জনপদ বিভাগের প্রধান প্রকৌশলী, মানিকগঞ্জের জেলা প্রশাসক, সিঙ্গাইর উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ বিবাদীদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিট আবেদনকারীর পক্ষে শুনানি করেন আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এস এম মনিরুজ্জামান।

জ্যোতির্ময় বড়ুয়া সাংবাদিকদের বলেন, ‘সংবিধানের ১৮ (ক) ও পরিবেশ সংরক্ষণ আইন অনুসারে সরকারের দায়িত্ব পরিবেশ সংরক্ষণ করা। কিন্তু মানিকগঞ্জ-সিঙ্গাইর-হেমায়েতপুর আঞ্চলিক মহাসড়কের দুই পাশের প্রায় চার হাজার গাছ সংরক্ষণ না করে সড়ক প্রশস্ত করার কার‌্যক্রম শুরু করেছে, যা পরিবেশ বিরুদ্ধ।’

গত ২৫ জানুয়ারি সংবাদপত্রে প্রকাশিত একটি প্রতিবেদন যুক্ত করে গাছ কাটার বৈধতা চ্যালেঞ্জ করে মানিকগঞ্জ জেলা আইনজীবী সমিতির সদস্য মো. মনজুরুল ইসলাম সোমবার রিট আবেদনটি করেন।