আলোকচিত্রে বাংলাদেশের চায়ের গল্প

বাংলাদেশের চা-শিল্প ও এর সঙ্গে জড়িত শ্রমিকদের রাজনৈতিক, অর্থনেতিক, সামাজিক ও সাংস্কৃতিক জীবনের নানা মুহূর্তকে ফ্রেমবন্দি করেছেন আলোকচিত্রী ফায়হাম ইবনে শরীফ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Jan 2018, 11:28 AM
Updated : 17 Jan 2018, 11:33 AM

তার তোলা সেসব ছবি নিয়ে রাজধানীর আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার লা গ্যালারিতে শুক্রবার বিকাল থেকে শুরু হতে যাচ্ছে ‘চা-চক্র: বাংলাদেশের চায়ের গল্প’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনী।

প্রদর্শনীর উদ্বোধন করবেন শ্রম ও কর্মসংস্থানবিষয়ক প্রতিমন্ত্রী মজিবুল হক চুন্নু।

আলিয়ঁস ফ্রঁসেজের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, এই প্রদর্শনীতে ফায়হাম ইবনে শরীফের ৪৮টি আলোকচিত্র প্রদর্শিত হবে।

প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশের চা-শিল্প ও এ শিল্পে জড়িত শ্রমিকদের ইতিহাস ও আলোকচিত্র নিয়ে একটি পুস্তিকা প্রকাশিত হবে।

ফায়হাম ইবনে শরীফ গত ৩ বছর ধরে দেশের বিভিন্ন চা বাগানে চা শ্রমিকদের নিয়ে কাজ করে যাচ্ছেন। ইতোপূর্বে তিনি চা শ্রমিকদের জীবনযাত্রা নিয়ে ঢাকা ও হবিগঞ্জের চুনারুঘাটে অনুষ্ঠিত দুটি দলীয় আলোকচিত্র প্রদর্শনীতে অংশ নেন।

প্রদর্শনীটি চলবে ২৬ জানুয়ারি ২০১৮ পর্যন্ত। সোমবার থেকে বৃহস্পতিবার বিকাল ৩টা থেকে রাত ৯টা এবং শুক্রবার ও শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং বিকাল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনীটি খোলা থাকবে। রোববার সাপ্তাহিক বন্ধ।

২৬ জানুয়ারি থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সংগীত উৎসব

ঐতিহ্যের সঙ্গে আধুনিকতার সম্মিলিত চর্চায় বাংলা গানের সোনালী সময়কে ফিরিয়ে আনার লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের আয়োজনে শুরু হতে যাচ্ছে দুদিনব্যাপী সংগীত উৎসব।

২৬ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের মল চত্বরে এই উৎসবটি উদ্বোধন করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান।

সংগীত বিভাগের চেয়ারম্যান লীনা তাপসী খান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সংগীত বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের পরিবেশনায় থাকছে মূলধারার বাংলা গান। এতে থাকছে উচ্চাঙ্গ সংগীত, রবীন্দ্র সংগীত, নজরুলগীতি, লোকসংগীত, আধুনিক ও চলচ্চিত্রের গানের পরিবেশনরা। আরো থাকবে যন্ত্রসংগীত পরিবেশনা।

উদ্বোধনী আসরে সংগীত পরিবেশন করবেন সুবীর নন্দী ও খুরশীদ আলম। দ্বিতীয় দিন সংগীত পরিবেশন করবেন রফিকুল আলম ও আবিদা সুলতানা দম্পতি।

উচ্চাঙ্গসংগীত পরিবেশন করবে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় ও ঢাকার শান্ত মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজির সংগীত বিভাগের শিক্ষার্থীরা।

উৎসবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগ থেকে ২০১৬ সালে অনার্স পরীক্ষায় প্রথম স্থান অধিকারীকে প্রদান করা হবে ‘নীলুফার ইয়াসমীন স্মারক বৃত্তি’।

বিগত আয়োজনগুলোর ধারাবাহিকতায় এবারও গুণী শিল্পীদের সম্মাননা প্রদান করবে সংগীত বিভাগ। এ বছর সম্মাননা পাবেন সুবীর নন্দী, রফিকুল আলম, আবিদা সুলতানা, গীতিকার কবি জাহিদুল হক ও কাওসার আহমেদ চৌধুরী, সুরকার সেলিম আশরাফ, গীতিকার ও সুরকার অনুপ ভট্টাচার্য, যন্ত্রসংগীত শিল্পী ফিরোজ খান ও মনিরুজ্জামান।

লীনা তাপসী খান বলেন, “ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগ বিশ্বাস করে ঐতিহ্যের সাথে আধুনিকতার সম্মিলিত চর্চা বাংলা গানের সোনালী সময়কে ফিরিয়ে আনবে। প্রতি বছর ধাপে ধাপে উৎসবের আকার ও পরিধি বিস্তৃত হয়েছে।”