উত্তরায় মাস্টারমাইন্ড স্কুলসহ কয়েক প্রতিষ্ঠানকে জরিমানা

ঢাকার উত্তরায় অভিযান চালিয়ে আবাসিক ভবনে বাণিজ্যিক কার্যক্রম চালানোয় মাস্টারমাইন্ড স্কুলসহ কয়েকটি প্রতিষ্ঠানকে ২৬ লাখ টাকা জরিমানা করেছে রাজউক।

নিজস্ব প্রতিবেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Dec 2017, 06:44 PM
Updated : 17 Dec 2017, 06:44 PM

একইসঙ্গে মাস্টারমাইন্ড স্কুলকে আগামী ১৫ দিনের মধ্যে অন্য কোথাও সরিয়ে নিতে নির্দেশ দেওয়া হয়েছে।

রোববার সকালে উত্তরার ১৩ নম্বর সেক্টরের গরীবে নেওয়াজ এভিনিউয়ে এই অভিযানে একটি হাসপাতাল ও দুটি বেসরকারি ব্যাংককে জরিমানা করা হয়।

রাজউকের নির্বাহী ম্যাজিস্ট্রেট জেসমিন আক্তার ও অথরাইজড অফিসার আশরাফুল ইসলামের নেতৃত্বে এ অভিযান পরিচালিত হয়।

গরীবের নেওয়াজ এভিনিউর ১৪ নম্বরের আবাসিক প্লটে নকশা বহির্ভূতভাবে পরিচালিত হচ্ছিল মাস্টার মাইন্ড স্কুল। এজন্য স্কুল কর্তৃপক্ষকে পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়। এছাড়া আগামী ১৫ দিনের মধ্যে স্কুলটিকে সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়।

একই সড়কের ১০ নম্বর প্লটের মালিক সাততলা ভবনের অনুমোদন নিয়েছিলেন আবাসিক হিসেবে। বাণিজ্যিক হিসেবে ওই ভবন ব্যবহারের দায়ে তাকে পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়।

এই ভবনের দ্বিতীয় ও তৃতীয় তলায় বাণিজ্যিক কার্যক্রম পরিচালনা করায় ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংককে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া অন্য তলার অবৈধ বাণিজ্যিক স্থাপনা সিলগালা করে দেয় রাজউকের ভ্রাম্যমাণ আদালত।

১৫ দিনের মধ্যে মালিক ভবনটিকে বাণিজ্যিক হিসেবে রূপান্তর করতে না পারলে ব্যাংকটিকে এ ভবন থেকে তাদের কার্যক্রম সরিয়ে নিতে বলা হয়েছে।

এই সড়কের ৯ নম্বর হোল্ডিংয়ের লুবানা হাসপাতাল চলছিল আবাসিক প্লটে। এছাড়া এই হাসপাতালের নিচতলায় পার্কিংয়ের জায়গায় স্থাপনা করে সড়কে যানবাহন রাখার অভিযোগে ১০ লাখ টাকা জরিমানা করা হয়। হাসপাতালটিকেও আগামী ১৫ দিনের মধ্যে বাণিজ্যিক অনুমোদন নিতে নির্দেশ দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।

৮ নম্বর হোল্ডিংয়ের আটতলা ভবনেরও আবাসিক অনুমোদন নিয়েছিলেন মালিক। এতে বাণিজ্যিক কার্যক্রম পরিচালনায় ভবন মালিককে পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়।

এই ভবনের দ্বিতীয় ও তৃতীয় তলায় ব্যাংকিং কার্যক্রম পরিচালনায় বেসরকারি এবি ব্যাংককে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া ১৫ দিনের মধ্যে মালিক ভবনটিকে বাণিজ্যিক হিসেবে রূপান্তর করতে না পারলে ব্যাংক কার্যালয় সরিয়ে নিতে বলা হয়েছে।

এই ভবনের অন্যান্য তলার অবৈধ বাণিজ্যিক স্থাপনাও সিলগালা করে দেয় রাজউকের ভ্রাম্যমান আদালত।

আবাসিক বাণিজ্যিক ব্যবহারের দায়ে খাজা গরীবে নেওয়াজ এভিনিউর ৭ নম্বর প্লটের সাততলা ভবনের বিদ্যুৎ ও গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করে দেওয় হয়েছে। ভবনের নিচ তলা ও দ্বিতীয় তলার অবৈধ বাণিজ্যিক স্থাপনা সিলগালা করা হয়।

অভিযানের বিষয়ে রাজউকের নির্বাহী ম্যাজিস্ট্রেট জেসমিন আক্তার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ওই সড়কটি বাণিজ্যিক সড়ক হিসেবে ঘোষণা করা হয়েছে। মালিকরা চাইলে রূপান্তর ফি দিয়ে ভবনগুলো বাণিজ্যিক হিসেবে ব্যবহার করতে পারেন।

“মাস্টারমাইন্ড স্কুলকে এর আগেও নোটিশ দেওয়া হয়েছিল। সে সময় তাদের বলা হয়েছিল যেহেতু এটা স্কুল তাই বছরের মাঝামাঝি বন্ধ করা যাবে না । এ কারণে তাদের বলা হয়েছিল, হয় আপনারা ফি দিয়ে বাণিজ্যিক প্রতিষ্ঠানে রূপান্তর করে নেবেন না হলে সরিয়ে নেবেন। কিন্তু স্কুল কর্তৃপক্ষ তা করেনি।

লুবানা হাসপাতালের বিরুদ্ধে স্থানীয়দের অভিযোগ রয়েছে বলে জানান জেসমিন আক্তার।

“প্ল্যানে নিচতলা কার পার্কিংয়ের জন্য হলেও তারা তা অন্য কাজে ব্যবহার করছে। আর সড়কে যানবাহন, তাদের অ্যাম্বুলেন্স রাখছে। রোগী নামাচ্ছে-উঠাচ্ছে রাস্তায়। এ কারণে সড়কে অন্য যান চলাচল ব্যাহত হচ্ছে, অনেক দুর্ঘটনাও ঘটছে বলে অভিযোগ রয়েছে।”