২০২১ সালের মধ্যে ৫০ শতাংশ মানুষ পাবে ব্রডব্যান্ড সংযোগ: প্রতিমন্ত্রী

২০২১ সালের মধ্যে সারা দেশে শতভাগ ইন্টরনেট সংযোগ এবং ৫০ শতাংশ মানুষকে ব্রডব্যান্ড সংযোগের আওতায় আনতে কাজ করা হচ্ছে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2017, 12:32 PM
Updated : 24 Nov 2017, 12:32 PM

বৃহস্পতিবাররাতে ভারতের নয়া দিল্লিতে গ্লোবাল সাইবার স্পেস কনফারেন্সে ‘ব্রিজিং দ্য ডিজিটাল ডিভাইড-এমপাওয়ারিংবাই টেকনোলজি লেড ইনক্লুসিভনেস’ শীর্ষক প্লেনারি সেশনের আলোচনায় তিনি একথা বলেন।

শুক্রবারতথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

পলক বলেন,“ডিজিটাল বাংলাদেশ ঘোষণার পর থেকে প্রধানমন্ত্রীর সুদক্ষ নেতৃত্বে ও প্রধানমন্ত্রীরআইসিটি বিষয়ক উপদেষ্টার নির্দেশনায় বাংলাগভনেট, ইনফো সরকার-২ প্রকল্প বাস্তবায়ন করাহয়েছে এবং ইনফো সরকার-৩ প্রকল্প বস্তবায়িত হচ্ছে।”

কানেকটেডবাংলাদেশ শীর্ষক আরও একটি প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নেওয়ার কথা জানিয়ে তিনি বলেন,“এর মাধ্যমে ২০২১ সালের মধ্যে সারা দেশকে শতভাগ ইন্টরনেট সংযোগ এবং ৫০ শতাংশ মানুষকেব্রডব্যান্ড সংযোগের আওতায় নিয়ে আসতে কাজ করছি।”

প্রতিমন্ত্রীবলেন, সারা দেশে পাঁচ হাজারের বেশি ইউনিয়ন ডিজিটাল সেন্টারের মাধ্যমে জনসাধারণকে প্রায়২০০ রকমের ডিজিটাল সেবা দেওয়া হচ্ছে এবং এর ফলে জনগণ যেমন সাশ্রয়ী মূল্যে ডিজিটাল সেবাগ্রহণ করতে পারছে, তেমনি এর মাধ্যমে সরকারি সেবার গ্রহণে মানুষের ভোগান্তিও কমেছে।

‘ডিজিটালবাংলাদেশ’ প্রতিষ্ঠায় নানামুখী কর্মকাণ্ড উল্লেখ করে তিনি আরও বলেন, প্রযুক্তি বৈষম্যহ্রাস করতে বিদ্যমান চ্যালেঞ্জগুলোর মধ্যে অন্যতম হলো ডিজিটাল অবকাঠামো ও সেবা প্রদানসহজলভ্য করা, সাশ্রয়ী মূল্যে ইন্টারনেট সেবা, ডিজিটাল যন্ত্র ও অ্যাপ্লিকেশন ব্যবহারের পর্যাপ্ততা বৃদ্ধি করা, দক্ষতাসম্পন্ন জনগোষ্ঠীরঅভাব এবং সর্বোপরি  সমন্বিতভাবে সামাজিক ও অর্থনৈতিকসমতা সৃষ্টি করা।

এ সব বিষয়েমনযোগ দিয়ে সব চ্যালেঞ্জ মোকাবেলায় নানা ধরনের কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে জানিয়েপলক বলেন, “এর মাধ্যমে আমরা ২০২১ সালের মধ্যে হার্ডওয়্যার, সফটওয়্যার এবং গবেষণা ওউন্নয়ন খাত থেকে সুনির্দিষ্টভাবে ৫ বিলিয়ন ডলার আয় করতে সক্ষম হব।” 

ভারতের ইলেকট্রনিক্স, তথ্যপ্রযুক্তিও পর্যটন প্রতিমন্ত্রী আলফনস কান্নানথানম, ঘানার যোগাযোগমন্ত্রী অশ্রুলা ওয়োসু-এ কুফুলএবং আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন সংস্থা’র মহাপরিচালক হাওলিন ঝাও উক্ত প্লেনারি সেশনেবক্তব্য রাখেন।  

এই সম্মেলনেপ্রায় ২০টি দেশের তথ্যপ্রযুক্তি মন্ত্রী এবং ১৩৬টি দেশের আলোচকরা বিভিন্ন সেশনে অংশনেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বৃহস্পতিবার সকালে সম্মেলনের উদ্বোধন করেন।