দুই কোটি টাকার বেশি সম্পদে সারচার্জ আদায় চলবে

হাই কোর্টের রায় অনুযায়ী দুই কোটি টাকার বেশি সম্পদের মালিকদের কাছ থেকে সারচার্জ আদায় অব্যাহত থাকবে বলে জানিয়েছে আপিল বিভাগ। 

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Nov 2017, 06:46 AM
Updated : 23 Nov 2017, 06:46 AM

হাই কোর্টের ওই রায়ের বিরুদ্ধে ব্যবসায়ীদের লিভ টু আপিলের অনুমতি দিয়ে অস্থায়ী প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহহাব মিঞার নেতৃত্বাধীন পাঁচ বিচারকের আপিল বেঞ্চ বৃহস্পতিবার এ আদেশ দেয়।

দুই কোটি টাকার সম্পদের মালিক হলেই আয় অনুযায়ী বিভিন্ন হারে সারচার্জ কেটে আসছিল এনবিআর, যা ২০১৫-১৬ অর্থবছরে চারটি স্তরে পুনর্বিন্যাস্ত করা হয়।

২ থেকে ১০ কোটি টাকার মালিকদের আয়ে ১০ শতাংশ; ১১ থেকে ২০ কোটি টাকার মালিকদের ক্ষেত্রে ১৫ শতাংশ, ২১ থেকে ৩০ কোটি টাকার মালিকদের ওপর ২০ শতাংশ এবং ৩১ কোটি টাকার বেশি সম্পদের মালিক হলে আয়ের ওপর ২৫ শতাংশ হারে সারচার্জ দিতে হবে বলে জানায় এনবিআর।

ওই সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে কয়েকজন ব্যবসায়ী হাই কোর্টে এই আবেদন করেন। শুনানি করে ২০১৬ সালের ১২ জানুয়ারি হাই কোর্ট যে রায় দেয়, তাতে ওই হারে সারচার্জ নেওয়া ‘সাংবিধানিক’ ঘোষণা করা হয়।

ওই রায়ের বিরুদ্ধেই আপিল বিভাগে আবেদন করেছিলেন ব্যবসায়ীরা। বৃহস্পতিবার তাদের পক্ষে আদালতে শুনানি করেন ফিদা এম কামাল। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল রাশেদ জাহাঙ্গীর শুভ্র।

পরে শুভ্র বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, হাই কোর্টের ওই রায়ের বিরুদ্ধে ব্যবসায়ীদের আপিলের অনুমতি দেওয়া হয়েছে। তবে আপিল বিভাগ বলেছে, সারচার্জ কাটাও অব্যাহত থাকবে।