আবুল খায়ের লিটুকে দুদকের জিজ্ঞাসাবাদ

দুর্নীতির অভিযোগে বেঙ্গল গ্রুপ লিমিটেডের চেয়ারম্যান আবুল খায়ের লিটুকে জিজ্ঞাসাবাদ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Nov 2017, 03:32 PM
Updated : 1 Nov 2017, 04:29 PM
আবুল খায়েরের গুলশান কার্যালয়ে বুধবার বেলা ১২টা থেকে দুই ঘণ্টা কমিশনের অনুসন্ধানকারী দলের সদস্যরা তাকে জিজ্ঞাসাবাদ করেন বলে দুদকের একজন কর্মকর্তা জানিয়েছেন।

অভিযোগ অনুসন্ধানের তদারক কর্মকর্তা সৈয়দ ইকবাল হোসেনের নেতৃত্বে সংস্থাটির উপ-পরিচালক মো. মোশারফ হোসেইন মৃধা জিজ্ঞাসাবাদে ছিলেন।

আবুল খায়ের লিটুর কাছ থেকে অভিযোগ সংশ্লিষ্ট বিভিন্ন নথিপত্র চাওয়া হয়েছে বলে ওই কর্মকর্তা জানিয়েছেন।

জিজ্ঞাসাবাদের বিষয়ে জানতে চাইলে আবুল খায়ের লিটু বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ওরা আমার সাথে সাধারণ কথা-বার্তা বলেছে। সুনির্দিষ্ট অভিযোগ নিয়ে কোনো কথা হয়নি।”

আবুল খায়ের লিটু ও তার পরিবারের সদস্যদের বিরুদ্ধে একাধিক ব্যাংক থেকে জালিয়াতির মাধ্যমে অর্থ আত্মসাতসহ বিভিন্ন মাধ্যমে দুর্নীতির একটি অভিযোগ গত সেপ্টেম্বরে দুদকে আসে।

জালিয়াতির মাধ্যমে অর্থ আত্মসাৎ, কয়েক কোটি টাকার ট্যাক্স-ভ্যাট ফাঁকি এবং জ্ঞাত আয় বহির্ভূতভাবে আবুল খায়ের হাজার হাজার কোটি টাকার অবৈধ সম্পদের মালিক হয়েছেন বলে লিখিত অভিযোগে বলা হয়। তার বিরুদ্ধে বিদেশে বিভিন্ন রাজনৈতিক দলে অর্থ দেওয়ার অভিযোগও করা হয়েছে।

এছাড়া দুর্নীতির মাধ্যমে অর্জিত অর্থ দিয়ে তিনি রাজধানীর গুলশান, উত্তরা, মহাখালী ডিওএইচএস, ধানমন্ডি এলাকায় একাধিক বাড়ি, ফ্ল্যাট ও প্লট এবং পরিবারের সদস্যদের দামি ব্র্যান্ডের একাধিক গাড়ি কিনে দিয়েছেন এবং আমেরিকা, সিঙ্গাপুর ও কানাডায় তার বাড়ি রয়েছে বলে এতে দাবি করা হয়।

বেঙ্গল ফাউন্ডেশনের চেয়ারম্যান আবুল খায়ের লিটু ‘অবৈধ সম্পদ রক্ষায়’ মিডিয়া প্রতিষ্ঠান গড়ে তোলার চেষ্টা করছেন বলেও অভিযোগ করা হয়েছে।

এতে বলা হয়, তার ‘অবৈধ কার্যক্রমকে বৈধ রূপদান’ এবং সমাজে নিজের অবস্থান তৈরির উদ্দেশ্যে বেঙ্গল ফাউন্ডেশন নামে প্রতিষ্ঠানের আড়ালে প্রতি বছর বিদেশ থেকে বিভিন্ন শিল্পী আনেন। এর মাধ্যমে তিনি বিদেশে ‘টাকা পাচার’ করেছেন।

প্রয়াত জাতীয় অধ্যাপক আব্দুর রাজ্জাকের ভাতিজা আবুল খায়ের লিটুর সাংস্কৃতিক সংগঠক হিসেবে পরিচিতি রয়েছে। বঙ্গবন্ধু হত্যাকাণ্ডে মৃত্যুদণ্ডপ্রাপ্ত শরীফুল হক ডালিমের (মেজর ডালিম) ছোট বোনকে বিয়ে করেছেন তিনি।