ভর্তি জালিয়াতি: ঢাবির দুই ছাত্র বহিষ্কার

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় জালিয়াতির অভিযোগে আটক দুই ছাত্রকে সাময়িকভাবে বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Oct 2017, 11:38 AM
Updated : 30 Oct 2017, 11:38 AM

মহিউদ্দিন রানা

বহিষ্কৃতরা হলেন- শহিদুল্লাহ হলের আবসিক শিক্ষার্থী পদার্থ বিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র মহিউদ্দিন রানা এবং অমর একুশে হলের আবাসিক শিক্ষার্থী ফলিত রসায়ন বিভাগের প্রথম বর্ষের ছাত্র আব্দুল্লাহ আল মামুন।

রোববার বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় দুইজনকে সাময়িকভাবে বহিষ্কারের সিদ্ধান্ত নেওয়া হয় বলে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর অধ্যাপক এ কে এম গোলাম রাব্বানী জানিয়েছেন

বহিষ্কৃত মহিউদ্দিন রানা কেন্দ্রীয় ছাত্রলীগের সহ-সম্পাদক ছিলেন। আটকের পর সংগঠন থেকেও তাকে বহিষ্কার করা হয়।

অধ্যাপক রাব্বানী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ইলেকট্রনিক ডিভাইস দিয়ে ভর্তি পরীক্ষায় জালিয়াতির অভিযোগের ভিত্তিতে সিন্ডিকেট সভার সিদ্ধান্ত অনুযায়ী মহিউদ্দিন রানা এবং আব্দুল্লাহ আল মামুনকে সাময়িকভাবে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করা হয়েছে।”

গত ২০ অক্টোবর ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার আগের রাতে শহীদুল্লাহ হল থেকে মহিউদ্দিন রানা এবং অমর একুশে হল থেকে আব্দুল্লাহ আল মামুনকে আটক করে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল টিম।

তাদের কাছ থেকে একটি ইলেকট্রনিক ডিভাইস উদ্ধার করা হয়, যা দিয়ে পরীক্ষার হলে পরীক্ষার্থীর সঙ্গে যোগাযোগ করা যায়।

পরে জিজ্ঞাসাবাদে দুইজনের কাছ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে পরীক্ষার দিন বিভিন্ন কেন্দ্র থেকে ১৩ জনকে আটক করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। তাদের কাছেও বাইরে যোগাযোগ করার বিশেষ ধরনের ইলেকট্রনিক ডিভাইস পাওয়া যায়।