দুদকের মামলায় সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আলতাফের বিচার শুরু

সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী অবসরপ্রাপ্ত এয়ার ভাইস মার্শাল আলতাফ হোসেন চৌধুরীর বিরুদ্ধে সম্পদের তথ্য গোপনের মামলায় অভিযোগ গঠন করে বিচার শুরুর নির্দেশ দিয়েছে ঢাকার একটি আদালত।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Oct 2017, 06:04 PM
Updated : 17 Oct 2017, 06:04 PM

মঙ্গলবার ঢাকার ৮ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক শামীম আহম্মেদ এই মামলায় অভিযোগ গঠন করে আগামী ১৫ জানুয়ারি সাক্ষ্যগ্রহণের দিন রাখেন।

বিএনপি নেতৃত্বাধীন চারদলীয় জোট সরকারের মন্ত্রী আলতাফ হোসেনের বিরুদ্ধে এই মামলা হয়েছিল সেনা নিয়ন্ত্রিত তত্ত্বাবধায়ক সরকার আমলে।দুর্নীতি দমন কমিশনের তৎকালীন উপ-পরিচালক মনিরুজ্জামান খান ২০০৭ সালের ১৮ ডিসেম্বর রমনা থানায় মামলাটি দায়ের করেন।

মামলায় বলা হয়, আলতাফ হোসেন চৌধুরী নিজ নামে এবং স্ত্রী সুরাইয়া আক্তার চৌধুরীর নামে ১ কোটি ৫৩ লাখ ৫২ হাজার ৩০০ টাকার সম্পদ অর্জন-দখলে রেখে এবং সে তথ্য গোপন করে ২০০৪ সালের দুদক আইনের  ২৬ (২) এবং ২৭ (১) ধারায় শাস্তিযোগ্য অপরাধ করেছেন।

বাদী নিজেই তদন্ত করে পরের বছর ২২ জুন আদালতে অভিযোগপত্র জমা দেন।

মামলাটি দীর্ঘ দিন হাই কোর্টে স্থগিত ছিল। স্থগিতাদেশ বাতিল করে গত ১২ এপ্রিল হাই কোর্ট  মামলাটি ছয় মাসের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দেয়।

জামিনে থাকা আলতাফ হোসেন চৌধুরী হাজিরা না দেয়ায় তার  জামিন গত ১০ অগাস্ট বাতিল করে এ আদালত। পরে গত ১০ অক্টোবর তিনি আত্মসমর্পণ করে জামিন নেন।

মঙ্গলবার অভিযোগ গঠন করে তা পড়িয়ে শোনালে আলতাফ হোসেন চৌধুরী নিজেকে নির্দোষ দাবি করে ন্যায়বিচার চান।

বিএনপি নেতা ও আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার আদালতে আলতাফের পক্ষে মামলাটি লড়ছেন।