জাবিতে বদলি পরীক্ষা দিতে গিয়ে ঢাবি ছাত্রের দণ্ড

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ২০১৭-১৮ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষায় প্রবেশপত্রের ছবি পাল্টে অন্যের হয়ে পরীক্ষা দিতে গিয়ে ধরা পড়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Oct 2017, 04:01 PM
Updated : 16 Oct 2017, 06:47 AM

রাকিবুল হাসান নামে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের প্রথম বর্ষের ওই শিক্ষার্থীকে ভ্রাম্যমাণ আদালত ছয় মাসের কারাদণ্ড দিয়েছে বলে জাহাঙ্গীরনগরের প্রক্টর অধ্যাপক তপন কুমার সাহা জানান।

টাঙ্গাইলের ছেলে রাকিবুল একজন ভর্তিচ্ছুকে চান্স পাইয়ে দিতে দুই লাখ টাকার চুক্তিতে তার হয়ে পরীক্ষা দিতে এসেছিলেন।

বোরবার ‘বি’ ইউনিটের (সমাজবিজ্ঞান অনুষদ) প্রথম শিফটের পরীক্ষা চলাকালে বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগ কেন্দ্র থেকে রাকিবুলকে আটক করে প্রক্টরিয়াল টিম।

“সে জয়নাল আবেদীন নামের এক ভর্তিচ্ছুর ছবি পরিবর্তন করে পরীক্ষায় অংশ নিয়েছিল। জয়নালের ভর্তি পরীক্ষার রোল ২১৫৪১৯। হল পরিদর্শকের সন্দেহ হলে প্রক্টরিয়াল টিমকে খবর দিলে রাকিবুলকে আটক করা হয়,” বলেন প্রক্টর।

জিজ্ঞাসাবাদে রাকিবুলের দেওয়া তথ্যের বরাত দিয়ে তিনি বলেন, “জাবিতে ভর্তি করিয়ে দিতে জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে বিবিএ শেষ করা কামরুজ্জামান লিজুর সাথে জয়নালের তিন লাখ টাকার চুক্তি হয়। জয়নালের পরিবর্তে রাকিবুল পরীক্ষা দিয়ে তাকে চান্স পাইলে দিলে দুই লাখ টাকা দেবে বলে রাকিবুলের সাথে চুক্তি করে লিজু। সেই শর্তে রাকিবুল পরীক্ষা দিতে আসে।”

এর আগে গত ৯ অক্টোবর জাহাঙ্গীরনগরে ভর্তি পরীক্ষার দ্বিতীয় দিনে একই ধরনের অপরাধে দুইজন শিক্ষার্থীকে এক মাস করে বিনাশ্রম কারাদণ্ড দিয়েছিল ভ্রাম্যমাণ আদালত।