ইলিশ ধরা বন্ধ: অবশেষে চাল পাচ্ছেন জেলেরা

ইলিশ ধরা বন্ধের সময় দেশের ২৫ জেলায় ৩ লাখ ৮৪ হাজার ৪৬২ জন জেলেকে ভিজিএফ কর্মসূচির আওতায় ২০ কেজি করে চাল দেবে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Oct 2017, 05:50 PM
Updated : 12 Oct 2017, 05:50 PM

দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর বৃহস্পতিবার দেশের ১১২টি উপজেলার জেলেদের সহায়তায় জন্য সাত হাজার ৬৮৯ মেট্টিক টন চাল বরাদ্দ দিয়ে সংশ্লিষ্ট জেলা প্রশাসকদের চিঠি পাঠিয়েছে।

প্রজনন মৌসুমে ইলিশ ধরায় নিষেধাজ্ঞার সময় গত বছর থেকে সাত দিন থেকে বাড়িয়ে ২২ দিন করে সরকার। গত বছর ওই সময়ে ভিজিএফ কার্ডের মাধ্যমে জেলেদের ২০ কেজি করে চাল দেওয়া হয়।

প্রধান প্রজনন মৌসুমে ইলিশ মাছ সংরক্ষণে এবার ১ থেকে ২২ অক্টোবর পর্যন্ত এই মাছ ধরা, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ ও বিক্রি নিষিদ্ধ রয়েছে।

সরকারি গুদামে চালের মজুদ তলানীতে নেমে যাওয়ায় এবার ইলিশ ধরা বন্ধের সময় ভিজিএফের মাধ্যমে জেলেদের চাল দেওয়া হবে কি না তা নিয়ে সংশয় ছিল; জেলেরাও এনিয়ে তাদের দুর্দশার কথা জানিয়েছিলেন।

জেলা প্রশাসকদের কাছে পাঠানো চিঠিতে বলা হয়েছে, “মঞ্জুরী করা ভিজিএফ চাল মা ইলিশ আহরণে বিরত থাকার জন্য স্থানীয়, দুঃস্থ ও প্রকৃত মৎস্যজীবীদের মধ্যে মানবিক সহায়তা কর্মসূচি বাস্তবায়ন নির্দেশিকা অনুসরণ করে জেলা প্রশাসক যথানিয়মে বণ্টন ও হিসাব সংরক্ষণ করবেন।”

এই বরাদ্দের বিষয়ে সংশ্লিষ্ট এলাকার সংসদ সদস্যদের অবহিত করতেও জেলা প্রশাসকদের বলা হয়েছে।

ইলিশ ধরা নিষিদ্ধের সময় এবার চাঁদপুরের ৩৬ হাজার ৫৭৫ জন, লহ্মীপুরের ৩৭ হাজার ৩২৬ জন, ফেনীর ৫০০ জন, নোয়াখালীর আট হাজার ৫২৪ জন, কক্সবাজারের সাড়ে ১০ হাজার, চট্টগ্রামের সাড়ে ১৭ হাজার এবং ভোলার ৮৮ হাজার ১১১ জন জেলে চাল পাবেন।

পটুয়াখালীর ৪৫ হাজার ৬৪২ জন, বরিশালের ৪৩ হাজার ৬৪৪ জন, বরগুনার ৩৪ হাজার ২১১ জন, পিরোজপুরের ১৪ হাজার ৮৭৫ জন, ঝালকাঠির এক হাজার ৪৬০ জন, শরীয়তপুরের ১৬ হাজার ৩৫৫ জন এবং জামালপুরের পাঁচ হাজার জেলেকে ২০ কেজি করে চাল দেবে সরকার।

এছাড়া নরসিংদীর ৫০০ জন, মানিকগঞ্জের সাত হাজার ৭৮৯ জন, মাদারীপুরের দেড় হাজার জন, ঢাকার ৮৫০ জন, সিরাজগঞ্জের দেড় হাজার জন, রাজশাহীর এক হাজার ৮০০ জন, নাটোরের ৫০০ জন, পাবনার এক হাজার ২৫০ জন, বাগেরহাটের পাঁচ হাজার ১৯৪ জন, খুলনার ২ হাজার ১০০ জন এবং কুষ্টিয়ার এক হাজার ২৬৬ জন জেলের জন্য ২০ কেজি করে চাল রবাদ্দ দিয়েছে সরকার।