সাত মাস আগে ‘তুলে নেওয়া’ ডা. ইকবাল ফিরেছেন

সাত মাস আগে ঢাকার সায়েন্স ল্যাবরেটরি এলাকা থেকে ‘তুলে নেওয়া’ চিকিৎসক মুহাম্মদ ইকবাল মাহমুদ লক্ষ্মীপুরে তার বাসায় ফিরেছেন।

লক্ষ্মীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 June 2017, 03:52 AM
Updated : 1 June 2017, 03:52 AM

তার বাবা এ কেএম নুরুল আলম বলছেন, বুধবার রাত সাড়ে ১১ টার দিকে ইকবালকে চোখ বাঁধা অবস্থায় ঢাকা-রায়পুর সড়কের পাশে কোনো এক জায়গায় ফেলে যাওয়া হয় ।

পরে একটি অটোতে করে ইকবাল লক্ষ্মীপুর শহরে মাদারল্যান্ড হাসপাতাল ভবনে তাদের বাসায় ফেরেন বলে তার বাবার ভাষ্য।

বৃহস্পতিবার সকালে নিজের বাসায় তিনি সাংবাদিকদের সামনে ছেলের ফিরে আসার বর্ণনা দেন।

লক্ষ্মীপুর সদর থানার ওসি লোকমান হোসেন বলেন, “ড. ইকবালের সঙ্গে আমার কথা হয়েছে। তিনি সুস্থ আছেন। তিনি বলছেন, গতরাতে চোখ বেঁধে তাকে রাস্তায় ফেলে রেখে যায়।”

ইকবাল এতদিন কোথায় ছিলেন, কারা কেন তাকে নিয়ে গিয়েছিল, সেসব বিষয়ে তার বক্তব্য এখনও জানা যায়নি।

ইকবাল মাহমুদ ২৮তম বিসিএস পাস করে লক্ষ্মীপুর সদর হাসপাতালে কাজ শুরু করেন। সেখান থেকে তিনি কুমিল্লা মেডিকেল কলেজে বদলি হলেও তার স্ত্রী-সন্তানরা লক্ষ্মীপুরেই ছিলেন। তার স্ত্রীও একজন চিকিৎসক।

দুই মাসের প্রশিক্ষণের জন্য গত বছরের ১০ অক্টোবর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে আসেন ইকবাল। এর মধ্যে ছুটিতে বাড়ি থেকৈ ঘুরে এসে ঢাকায় ফেরার পর ১৫ অক্টোবর সায়েন্স ল্যাবরেটরির মোড়ের কাছে ধানমন্ডি ১ নম্বর সড়কের মাথা থেকে তাকে তুলে নেওয়া হয়।

ঘটনাস্থলের কাছে একটি ক্লোজড সার্কিট ক্যামেরায় ইকবালকে ধরে নেওয়ার সেই দৃশ্য ধরা পড়ে, যা পরে সংবাদমাধ্যমেও আসে।

সেখানে দেখা যায়, রাত ৩টা ১০ মিনিটের দিকে লক্ষ্মীপুর-ঢাকা রুটের রয়েল কোচ থেকে নামার পরপরই সাত-আটজন ডা. ইকবালকে ঘিরে ধরে এবং তাকে একটি মাইক্রোবাসে তুলে নিয়ে চলে যায়। মাইক্রোবাসের পেছনে পুলিশের একটি পিকআপ ভ্যানও যেতে দেখা যায়।