দ্বিগুণ হলো ঢাকা সিটির আয়তন

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের সঙ্গে নতুন করে মোট ১৬টি ইউনিয়ন যুক্ত করেছে সরকার, যার মধ্য দিয়ে দুই সিটির মিলিত আয়তন বেড়ে হয়েছে দ্বিগুণের বেশি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 May 2016, 08:36 AM
Updated : 9 May 2016, 06:31 PM

সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভায় এ প্রস্তাব অনুমোদন পায়।

সভা শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বলেন, “ঢাকা মহানগরের চারপাশের ১৬টি ইউনিয়নকে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের সঙ্গে মার্জ করে দেওয়া হয়েছে, উত্তরে আটটি, দক্ষিণে আটটি।”

ঢাকা উত্তরে যুক্ত হওয়া আট ইউনিয়ন: বেরাইদ, বাড্ডা, ভাটারা, সাতারকুল, হরিরামপুর, উত্তরখান, দক্ষিণখান ও ডুমনি (খিলক্ষেত)।

ঢাকা দক্ষিণে যুক্ত হওয়া আট ইউনিয়ন: শ্যামপুর, দনিয়া, মাতুয়াইল, সারুলিয়া, ডেমরা, মাণ্ডা, দক্ষিণগাঁও ও নাসিরাবাদ।

মন্ত্রিপরিষদ সচিব জানান, নতুন করে ১৬টি ইউনিয়ন যুক্ত হওয়ায় ঢাকা সিটি করপোরেশন এলাকার আয়তন ১২৯ বর্গ কিলোমিটার থেকে বেড়ে ২৭০ বর্গকিলোমিটার হবে।

অবশ্য তারপরও দুই সিটির আয়তন মিলে এক গাজীপুর সিটি করপোরেশনের সমান হবে না। ৩২৯ বর্গ কিলোমিটার এলাকা নিয়ে গাজীপুরই বাংলাদেশের সবচেয়ে বড় সিটি করপোরেশন এলাকা।

তিনি বলেন, ২০১১ সালের হিসাব অনুযায়ী এই ১৬টি ইউনিয়নের জনসংখ্যা ১০ লাখের মত। তবে বর্তমানে আরও বেশি মানুষ সেসব এলাকায় বসবাস করেন।

২০১১ সালের হিসাব ধরলে  নতুন আয়তনে ঢাকা উত্তরের জনসংখ্যা বেড়ে হবে ১ কোটি ৬ লাখ ২৬ হাজার ১৭; দক্ষিণে ৭৫ লাখ ৫৮ হাজার ২৫।

অর্থাৎ, দুই সিটির মিলিত জনসংখ্যা হবে ১ কোটি ৮১ লাখ, যদিও বাস্তবে এই সংখ্যা আরও অনেক বেশি।  

নতুন করে যুক্ত হওয়া ইউনিয়নগুলোর ওয়ার্ড পুনর্বিন্যাস করে সেখানে নির্বাচন দেওয়া হবে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।