ব্যক্তিগত অপরাধের দায় ‘পুলিশ নেবে না’

কোনো পুলিশ সদস্যের ব্যক্তিগত অপরাধের দায় বাহিনী নেবে না বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Jan 2016, 01:52 PM
Updated : 14 Jan 2016, 01:52 PM

বৃহস্পতিবার ডিএমপি কমিশনার কার্যালয়ে মাসিক অপরাধ সভায় ঢাকার আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে সন্তোষ প্রকাশ করে তিনি বলেন, “কারও ব্যক্তিগত অপরাধের দায় পুলিশ বাহিনী নেবে না। অপরাধ করে কেউ পার পাবে না। অপরাধ দমনে জিরো টলারেন্স দেখাতে হবে।”

মোহাম্মাদপুর থানার এসআই মাসুদ শিকদার জেনেভা ক্যাম্পের কাছে বাংলাদেশ ব্যাংক কর্মকর্তা গোলাম রাব্বীকে আটকে মাদকসেবী বানানোর ভয় দেখিয়ে অর্থ আদায়ের চেষ্টা করেন বলে যে অভিযোগ উঠেছে তা নিয়ে সমালোচনার মধ্যে এ নির্দেশনা দিলেন ডিএমপি কমিশনার।

ছয় ঘণ্টার ওই সভায় মহানগরের বিভিন্ন ডিভিশনের উপ কমিশনার, অতিরিক্ত উপ কমিশনার ও সহকারী কমিশনার এবং থানার ওসিরা ছিলেন।

সভায় অপরাধ দমনে তেঁজগাও ডিভিশনকে শ্রেষ্ঠ ডিভিশন ও শ্রেষ্ঠ ওসি হিসেবে গেন্ডারিয়া থানার ওসি কাজী মিজানুর রহমানকে নির্বাচিত করা হয়।

মহানগর পুলিশের গণমাধ্যম শাখার উপ কমিশনার মো. মারুফ হোসেন সরদার বলেন, “জনগণ সাহায্য চাইলে পুলিশ যেন এগিয়ে আসে সে নির্দেশনাও দিয়েছেন কমিশনার। সভায় বিভিন্ন থানায় যেসব মামলা নিষ্পত্তি হয়নি সেগুলো দ্রুত নিষ্পত্তি করার তাগিদও দেওয়া হয়ে।”

তিনি বলেন, সভায় কোনো সুর্নির্দিষ্ট বিষয়ে আলোচনা হয়নি। সামগ্রিক আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে আলোচনা হয়। পুলিশ কমিশনার আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে সন্তোষও প্রকাশ করেন।

“বিট পুলিশিং ব্যবস্থা জোরদারের নির্দেশনা দেওয়া হয়েছে। বিট পুলিশিংয়ের মাধ্যমে জনগণের সঙ্গে আরও সম্পৃক্ত হওয়ারও নির্দেশনা দেওয়া হয় সভায়।”