বাংলাদেশের সাফল্যের ভূয়সী প্রশংসায় ডাচ রানি

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলোচনায় অর্থনীতিতে বাংলাদেশের ‘বিস্ময়কর’ সাফল্যের ভূয়সী প্রশংসা ঝরেছে নেদারল্যান্ডসের রানির কণ্ঠে।

সুমন মাহবুব দি হেগ থে‌কেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Nov 2015, 10:54 AM
Updated : 5 Nov 2015, 10:54 AM

বুধবার দি হে‌গে রাজকীয় প্রাসাদে বাংলাদেশের সরকার প্রধানকে সাক্ষাৎ দেন ইউরোপের অন্যতম সমৃদ্ধ দেশটির রানি ম্যাক্সিমা।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের বলেন, “ডাচ রানি অর্থনীতিতে বাংলাদেশের চমৎকার সাফল্যের ভূয়সী প্রশংসা করেছেন। এই সাফল্য কীভাবে অর্জিত হয়েছে তা জানার বিষয়ে রানি তার আগ্রহ প্রকাশ করেন।

“জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বাংলা‌দে‌শের অগ্রগ‌তির সব কৃতিত্ব জনগণের। কারণ, তারা সহিষ্ণু ও কঠোর পরিশ্রমী।”

বিশ্বমন্দার মধ্যেও অর্থনীতিকে এগিয়ে নিয়ে কিছুদিন আগেই নিম্ন মধ্যম আয়ের দেশে উন্নীত হয়েছে বাংলাদেশ। অর্থনীতির সঙ্গে সামাজিক বিভিন্ন সূচকেও এগিয়েছে বাংলাদেশ।

উন্নয়নের জন্য সুষম অর্থায়ন বিষয়ক জাতিসংঘ মহাসচিবের বিশেষ উপদেষ্টা রানি ম্যাক্সিমা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বলেন, তিনি বাংলাদেশের অভিজ্ঞতার আলোকে দারিদ্র্য বিমোচনের জন্য অন্তর্ভুক্তিমূলক অর্থায়নের বিষয়ে একটি আন্তর্জাতিক অভিযোজনমূলক কৌশল প্রণয়ন করতে যাচ্ছেন।

রানির সঙ্গে বৈঠকের সময় প্রধানমন্ত্রীর প্রেসসচিব ছাড়াও নেদারল্যান্ডসে বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলাল উপস্থিত ছিলেন।

তিন দিনের নেদারল্যান্ডস সফরে বুধবার রানির সঙ্গে দেখা করার আগে শীর্ষ বৈঠকে বাংলাদেশের নেতৃত্ব দেন শেখ হাসিনা।  নেদারল্যান্ডের পক্ষে নেতৃত্ব দেন দেশটির প্রধানমন্ত্রী মার্ক রুট।

বৃহস্পতিবার ডাচ ব্যবসায়ীদের নিয়ে একটি সেমিনারে বক্তব্য দেন তিনি। রাতেই তার দেশের উদ্দেশে রওনা হওয়ার কথা রয়েছে।