শিক্ষক হিসেবে নিয়োগের দাবিতে শাহবাগে ৫ ঘণ্টা বিক্ষোভ

আন্দোলনকারীরা বলছেন, দেশে প্রায় ৪০ হাজার নিবন্ধিত চাকরিপ্রত্যাশী রয়েছেন। আর পদ খালি রয়েছে প্রায় ৯০ হাজার। এরপরও তাদের নিয়োগ দেওয়া হচ্ছে না।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Dec 2022, 10:37 AM
Updated : 21 Dec 2022, 10:37 AM

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক হিসেবে নিয়োগের জন্য নিবন্ধন পাওয়া একদল চাকরিপ্রত্যাশী রাজধানীর শাহবাগে অবস্থান নিয়ে পাঁচ ঘণ্টা বিক্ষোভ দেখিয়েছেন।

শাহবাগ থানার পরিদর্শক মাহফুজ আহমেদ জানান, শতাধিক নিয়োগ প্রত্যাশী বুধবার বেলা সাড়ে ১১টার দিকে শাহবাগে অবস্থান নিলে ওই এলাকায় ব্যাপক যানজট তৈরি হয়।

পরে টেলিফোনে শিক্ষামন্ত্রীর তরফ থেকে বৈঠকে বসার আশ্বাস পেয়ে বিকাল পৌনে ৫টার দিকে শিক্ষকরা কর্মসূচি শেষ করে শাহবাগ ত্যাগ করেন বলে জানান আন্দোলনকারীদের নেতা জি এম ইয়াছিন।

আন্দোলনকারীরা বলছেন, সারাদেশে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে পদ শূন্য থাকা সত্ত্বেও তারা নিয়োগ পাচ্ছেন না। ‘প্যানেল প্রত্যাশী নিবন্ধিত শিক্ষক সংগঠন’ এর ব্যানারে তারা দীর্ঘদিন ধরে নিয়োগের দাবিতে আন্দোলন করে আসছেন।

সংগঠনটির সভাপতি আমির হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “দেশে প্রায় ৪০ হাজার নিবন্ধিত শিক্ষক রয়েছেন। খালি পদ রয়েছে প্রায় ৯০ হাজার। এরপরও নিয়োগ দেওয়া হচ্ছে না।

“আমরা নিবন্ধন পেয়েছি শিক্ষক হিসেবে। কিন্তু শিক্ষক পেশাজীবী হিসেবে সরকার আমাদের নিয়োগ দিচ্ছে না।”

চাকরিপ্রত্যাশীদের পরীক্ষা নিয়ে উত্তীর্ণদের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের জন্য শিক্ষক হিসেবে নিবন্ধন দিয়ে থাকে ‘নন গভর্মেন্ট টিচার্স রেজিস্ট্রেশন অ্যান্ড সার্টিফিকেট অথরিটি (এনটিআরসিএ)।

‘প্যানেল প্রত্যাশী নিবন্ধিত শিক্ষক সংগঠন’ এর সাধারণ সম্পাদক জি এম ইয়াছিন বলেন, “এনটিআরসিএ নিবন্ধন দিলেও প্রতিষ্ঠানটি নানা কৌশলে হয়রানি করছে, পদ খালি থাকার পরেও সুপারিশ করছে না। এ অবস্থায় হাজার হাজার নিবন্ধিত শিক্ষক চাকরি না পেয়ে রাস্তায় রাস্তায় ঘুরছে।”

অবস্থান কর্মসূচিতে যোগ দেওয়া হরিচন্দ্র বিশ্বাস জানান, তিনি রাজবাড়ী জেলার পাংশা থেকে এসেছেন। সাত দিন ধারে ঢাকায় অবস্থান করে আন্দোলনে যোগ দিচ্ছেন।

আন্দোলনকারীরা দুপুরের পর শাহবাগে অবস্থান নেওয়ার পর তাদের একটি প্রতিনিধি দল শিক্ষামন্ত্রীর কাছে স্মারকলিপি দিতে গেলে পুলিশের বাধার মুখে পড়েন।

পরে শিক্ষামন্ত্রীর সাথে টেলিফোনে কথা হয়েছে জানিয়ে সংগঠনের সাধারণ সম্পাদক ইয়াছিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, "তিনি আগামী ২৮ অথবা ২৯ ডিসেম্বর আমাদের সাথে বসবেন বলে কথা দিয়েছেন। তার এই আশ্বাসের ভিত্তিতে শাহবাগ মোড় থেকে আমরা চলে যাচ্ছি। নিজেদের মধ্যে বসে পরবর্তী করণীয় নির্ধারণ করা হবে।"