জীববৈচিত্র্য রক্ষায় বিকল্প সুরক্ষা কর্মকৌশল তৈরির ঘোষণা আরণ্যকের

বিশ্ব ব্যাংকের অর্থায়নে বাংলাদেশ বন বিভাগের সুফল প্রকল্পের আওতায় এ কার্যক্রম বাস্তবায়ন করা হবে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2023, 03:56 PM
Updated : 16 March 2023, 03:56 PM

সংরক্ষিত অঞ্চলের জীববৈচিত্র্য রক্ষার পাশাপাশি জনবসতির জীববৈচিত্র্য সুরক্ষায় একটি বিকল্প সুরক্ষা পরিকল্পনা তৈরির ঘোষণা দিয়েছে বেসরকারি সংস্থা আরণ্যক ফাউন্ডেশন।

বৃহস্পতিবার রাজধানীর বন ভবনে আরণ্যক ফাউন্ডেশন আয়োজিত ‘আইডেন্টিফিকেশন অব ওইসিএম ইন বাংলাদেশ’ শীর্ষক কর্মশালায় এ তথ্য জানানো হয়।

সংগঠনটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশে প্রথম বারের মতো জীববৈচিত্র্য রক্ষায় বিকল্প সুরক্ষা কর্মকৌশল প্রণয়ন হতে যাচ্ছে। বিশ্ব ব্যাংকের অর্থায়নে বাংলাদেশ বন বিভাগের সুফল প্রকল্পের আওতায় এ কার্যক্রম বাস্তবায়ন করা হবে।

এ কর্মসূচির মাধ্যমে অন্তত ৪৫টি ‘আদার ইফেক্টিভ এরিয়া-বেজড কনসারভেশন মেজারস’ (ওইসিএম) চিহ্নিতকরণ, বাছাই ও নির্বাচনের জন্য একটি জাতীয় কৌশল প্রণয়ন করা হবে।

অনুষ্ঠানে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব ফারহিনা আহমেদ বলেন, ওইসিএমের সফল বাস্তবায়ন টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সহায়ক ভূমিকা পালন করবে। দেশের সাংবিধানিক অঙ্গীকার ও জীববৈচিত্র্য রক্ষায় সরকারের প্রতিশ্রুতিগুলোর আলোকে ওইসিএম প্রণয়ন করতে হবে।

“স্থানীয় জনগোষ্ঠী জীববৈচিত্র্য সুরক্ষা কার্যক্রম বাস্তবায়নে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে, তাই তাদের স্বীকৃতি দেওয়াটা জরুরি।”

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ইকবাল আব্দুল্লাহ হারুন বলেন, বন ও জীববৈচিত্র্য রক্ষায় স্থানীয় জনগোষ্ঠীকে উৎসাহিত করতে হবে।

আরণ্যক ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক রকিবুল হাসান মুকুল বলেন, সংশ্লিষ্ট বাস্তুতন্ত্র ও জীববৈচিত্র্যের স্বাভাবিক সংরক্ষণ করাই ওইসিএমর মূল উদ্দেশ্য। বর্তমানে পুরো বিশ্বে মোট ৮২৯টি ওইসিএম রয়েছে।

কর্মশালায় সভাপতিত্ব করেন প্রধান বন সংরক্ষক মো. আমীর হোসাইন চৌধুরী।