সাবেক কর কর্মকর্তা মাহবুবুর রহমান আর নেই

নর্থ সাউথ ইউনিভার্সিটি, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে ফ্যাকাল্টি সদস্য ছিলেন তিনি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 April 2023, 08:16 AM
Updated : 2 April 2023, 08:16 AM

সাবেক কর কর্মকর্তা মাহবুবুর রহমান মারা গেছেন, যিনি সরকারি চাকরি থেকে অবসরে যাওয়ার পর দীর্ঘদিন বিভিন্ন বেসরকারি বিশ্বাবদ্যালয়ে অধ্যাপনা করেছেন।

পরিবারের তরফ থেকে জানানো হয়েছে, গত ২৯ মার্চ ঢাকার জাপান-বাংলাদেশ ফ্রেন্ডশিপ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান মাহবুবুর রহমান। তার বয়স হয়েছিল ৮৬ বছর।  

মাহবুবুর রহমানের বাড়ি ঝালকাঠি জেলার কাঠালিয়া উপজেলার আওরাবুনিয়া ইউনিয়নের পূর্ব ছিটকি গ্রামে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় তিনি ছিলেন ছাত্রলীগের নেতা। ফজলুল হক হল ছাত্র সংসদের ভিপিও হয়েছিলেন।  

স্নাতক ও স্নাতকোত্তর শেষ করে মাহবুবুর রহমান পাকিস্তান আমলে সরকারি চাকরি শুরু করেন কর কর্মকর্তা হিসেবে। কর কমিশনার ছাড়াও পল্লী বিদ্যুতায়ন বোর্ড, বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন, ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ, বিআরটিসি এবং বাংলাদেশ জুট করপোরেশনে সদস্য/চেয়ারম্যান হিসেবে তিনি দায়িত্ব পালন করেছেন।    

অবসরের পর গ্রামীণ ব্যাংক ও গ্রামীণ গ্রুপ অব কোম্পানিজের ট্যাক্স অ্যাডভাইজর হিসেবে দায়িত্ব পালন ছাড়াও নর্থ সাউথ ইউনিভার্সিটি, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়ে ফ্যাকাল্টি সদস্য ছিলেন তিনি।

মাহবুবুর রহমানের তিন সন্তানের মধ্যে দুই ছেলে অস্ট্রেলিয়ায় এবং এক মেয়ে কানাডায় থাকেন।

২৯ মার্চ কাঠালিয়ায় পূর্ব ছিটকি আকন বাড়ী মসজিদে জানাজা শেষে মাহবুবুর রহমানকে দাফন করা হয়।