‘বকশিশ-টিপস’ দুর্নীতি বলে গণ্য হবে, বিজ্ঞপ্তি হাই কোর্ট বেঞ্চে

এমন অভিযোগ পাওয়া গেলে ব্যবস্থা নেওয়া হবে, হুঁশিয়ার করা হয়েছে আদালতকর্মী, গাড়িচালক, দেহরক্ষীদের।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 May 2023, 01:48 PM
Updated : 10 May 2023, 01:48 PM

মামলা সংক্রান্ত বিষয়ে আদালত সংশ্লিষ্ট কর্মকর্তাদের বকশিশ দেওয়া থেকে বিরত থাকতে বিজ্ঞপ্তি ঝুলছে হাই কোর্টের একটি বেঞ্চে।

বুধবার বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি বিশ্বজিৎ দেবনাথের বেঞ্চের এজলাস কক্ষের বাইরে এ বিজ্ঞপ্তি টানিয়ে দেওয়া হয়। এনিয়ে দিনভর হাই কোর্টের অনেক আইনজীবীকে আলোচনা করতে দেখা গেছে।

সংশ্লিষ্ট বেঞ্চের বেঞ্চ অফিসার মো. সেফাত উল্লাহ খান স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে আদালত সংশ্লিষ্ট কর্মচারী, গাড়িচালক কিংবা দেহরক্ষীকে সতর্ক করা বলা হয়েছে, বকশিশ কিংবা টিপস নিলে শাস্তি পেতে হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, “কার্যতালিকায় মামলা ওঠার আগে বা পরে, মামলার রায়, জামিন আদেশ বা অন্য যে কোনো আদেশ হওয়ার আগে বা পরে বা অন্য যে কোনো সময় অত্র কোর্টের বেঞ্চ অফিসার, সহকারী বেঞ্চ অফিসার, বিচারপতির ব্যক্তিগত কর্মকর্তা, কোর্টের জমাদার, কোর্ট বা চেম্বারের এমএলএসএস, বিচারপতির ড্রাইভার এবং গানম্যানসহ অত্র কোর্টের সঙ্গে সংশ্লিষ্ট যে কোনো কর্মকর্তা-কর্মচারী বকশিশ বা টিপস নেওয়ার নামে কোনো অর্থ, উপহার সামগ্রী, গাড়িসেবা বা অন্য কোনো নামে কোনো ধরনের সুবিধা গ্রহণ বা নেওয়া দুর্নীতি বলে গণ্য হবে।

“অত্র কোর্টের কোনো কর্মকর্তা-কর্মচারীকে এ ধরনের দুর্নীতির সঙ্গে জড়িত পাওয়া গেলে আইন ও বিধি অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। অতএব বিজ্ঞ আইনজীবী, আইনজীবী সহকারী এবং অত্র কোর্টের সঙ্গে সংশ্লিষ্ট সকলকে এ ধরনের কার্য কলাপ থেকে বিরত থাকার জন্য নির্দেশ প্রদান করা হল।”

এমন বিজ্ঞপ্তি প্রকাশের বিষয়ে সংশ্লিষ্ট আদালত কর্মকর্তা কারও কোনো বক্তব্য জানা যায়নি। আইনজীবীদের কেউ কেউ বলছেন, এটা একটি ভালো উদ্যোগ।